fbpx
আন্তর্জাতিকদেশহেডলাইন

সীমান্ত বিবাদ মেটাতে ট্রাম্পের মধ্যস্থতার প্রয়োজন হবে না, স্পষ্ট করল ভারত

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সীমান্ত বিবাদ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতা চায় না ভারত, সেই কথা ভালোভাবে স্পষ্ট করে দিল বিদেশমন্ত্রক। আপতত সীমান্ত বিবাদ নিয়ে কোনও তৃতীয় পক্ষে হস্তক্ষেপ চাইছে সেই কথা স্পষ্ট করে দিল ভারত।

লাদাখে ‘লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল’-এ চিনের সঙ্গে বিবাদ নিয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সাফ জানিয়েছেন, দেশের নিরাপত্তা নিয়ে কোনও আপোস করা হবে না।
ভিডিও কনফারেন্সে ট্রাম্পের মধ্যস্থতার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শ্রীবাস্তবের মন্তব্য, ‘আমরা বেজিংয়ের সঙ্গে বিভিন্ন সামরিক ও কূটনৈতিক পর্যায়ে আলোচনা করছি। আশা করছি দুই দেশের মধ্যে যে সমস্যা তৈরি হয়েছে তা আলোচনার মধ্যে দিয়ে সমাধান করা যাবে।এর জন্য কোনও তৃতীয় পক্ষের সাহায্যের প্রয়োজন হবে না।

ভারত সবসময় শান্তির পথে চলতে বিশ্বাসী। চিন সীমান্তে আমাদের সৈনিকরা নির্দেশ মতোই এই পথে কাজ করে। দেশের সার্বভৌমত্ব ও জাতীয় সুরক্ষা নিয়ে কোনও সমঝোতা করি না আমরা।’

এদিকে, ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব নিয়ে সরাসরি কোনও মন্তব্য করেনি বেজিং। তবে চিনা সরকার সূত্রে জানা গেছে, আপাতত এই সমস্যা নিয়ে তারাও তৃতীয় পক্ষে কোনও সাহায্য চাইছে না।

সম্প্রতি, লাদাখ ও সিকিম সেক্টরে নিয়ন্ত্রণরেখায় ভারত ও চিনের মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে। একাধিকবার সংঘাতেও জড়িয়েছে দুই দেশের জওয়ানরা। পরিস্থিতি আরও ঘোরাল করে গালওয়ান উপত্যকায় গত দু’সপ্তাহে ১০০টিরও বেশি তাঁবু খাটিয়েছে পিপলস লিবারেশন আর্মি।

Related Articles

Back to top button
Close