fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

মিসাইল হানা এড়ানোর ক্ষমতাসম্পন্ন দুটি বোয়িং-৭৭৭ পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি : মিসাইল হানা এড়ানোর ক্ষমতাসম্পন্ন দুটি বোয়িং-৭৭৭ পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়ার তরফে দুটি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর এয়ারক্রাফ্ট পাঠানো হয়েছে আমেরিকার ডালাস-এ। সেখানেই বিমান দুটির ভোল বদল করে সেপ্টেম্বরের মধ্যেই আমেরিকা থেকে ভারতের হাতে চলে আসবে। তার মধ্যে প্রথম হেড-অফ-স্টেট বোয়িং ৭৭৭ বিমানটি এসে পৌঁছাবে অগস্ট মাসের শেষের দিকে। দ্বিতীয়টি আসবে সেপ্টেম্বরের শেষে।
সূত্রের খবর, এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেশার, অ্যাডভান্সড ইন্টিগ্রেটেড ডিফেন্সিভ ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার স্যুট এবং কাউন্টার মেশার ডিসপেন্সিং সিস্টেমের মতো অত্যাধুনিক সেল্ফ প্রোটেকশন স্যুট থাকবে এই বিমানগুলিতে। সূূত্রেরে দাবি, মার্কিন প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্পের ব্যবহৃত এয়ার ফোর্স ওয়ান-এ যে সব প্রযুক্তি আছে, ভারতের প্রধানমন্ত্রীর জন্য তৈরি বিমানেও সেই একই প্রযুক্তি থাকছে। জানা গিয়েছে, মিসাইল হানা রুখতে যে প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে শুধু তারই দাম ১৯০ মিলিয়ন মার্কিন ডলার।
এই সমস্ত নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও, ওই বিমানগুলিতে উল্লেখযোগ্যভাবে থাকছে অফিস ঘর, মিটিং রুম, আলাদ টেলিফোনিক সিস্টেম, বিশেষ স্বাস্থ্য পরিষেবি।
তবে প্রধানমন্ত্রীর পাশাপাশি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও উপ-রাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নায়ডুও সফর করবেন এই বিমানে।

Related Articles

Back to top button
Close