fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

দুঃস্থদের খাদ্য সামগ্রী বিলি করে মায়ের শ্রাদ্ধানুষ্ঠান পালন ছেলেদের

জয়দেব লাহা, দুর্গাপুর: চলছে করোনা আবহ। লকডাউনে সঙ্কটজনক পরিস্থিতি সর্বত্র। লাফিয়ে বাড়ছে কর্মহীনের সংখ্যায়। এই দুর্দিনে দুঃস্থ আদিবাসী মানুষদের খাদ্যসামগ্রী বিলি করে মায়ের শ্রাদ্ধানুষ্ঠান পালন করল সন্তানরা। সোমবার এমনই নজিরবীহিন সেবা কাজের দৃষ্টান্ত রাখল কাঁকসা আড়া কালিনগরের দাস পরিবার।

কালিনগর গ্রামের বাসিন্দা ছবি দাস। তাঁর মা শান্তি দাস (৮০)। বারো দিন আগে পরলোক গমন করেছেন। রবিবার ছিল তাঁর পরলৌকিক ক্রিয়াকর্ম। সোমবার শ্রাদ্ধানুষ্ঠান। স্বর্গীয় শান্তিদেবীর দুই ছেলে ও দুই মেয়ে। সুবোধ দাস, বাবলু দাস, ছবি দাস ও বেবি দাস। বড় মেয়ে ছবি দাসের বাড়ি কালিনগর এলাকায়। তাঁর বাড়িতে শান্তিদেবী থাকতেন। বার্ধক্যজনিত কারণে তাঁর বাড়িতেই মৃত্যুু হয়। মায়ের মৃত্যুর পরে নিয়মবিধি মেনে চার ভাইবোন পরলৌকিক কাজ ও শ্রাদ্ধশান্তি সম্পন্ন করেন।

করোনা পরিস্থিতিতে শ্রদ্ধানুষ্ঠান আনুষ্ঠানিক ভাবে পালন না করে তাঁরা দুঃস্থ পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করার সিদ্ধান্ত নেয়। করোনা আবহে আত্মীয়স্বজন ও প্রতিবেশিদের আমন্ত্রিত না করে এদিন তাঁরা সপরিবারে শ্রাদ্ধানুষ্ঠান পালন করতে বড়ডোবা এলাকায় যায়। মা’য়ের আত্মার শান্তি কামনার্থে দুঃস্থ পরিবারের হাতে তুলে দেন খাদ্য সামগ্রী। সোমবার কুলডিহা বড়ডোবা এলাকায় প্রায় দেড়’শ দুঃস্থ পরিবারে খাদ্যসামগ্রী ও মাস্ক, সাবান, স্যানিটাইজার বিলি করেন। খাদ্যসামগ্রী ছাড়াও দুঃস্থদের কিছু করে নগদ টাকা তুলে দেন। প্রায় সাড়ে ৪ কুইন্ট্যাল চাল ও আড়াই কুইন্ট্যাল আলু পরিবার পিছু ভাগ করে দেওয়া হয়। স্বাভাবিক ভাবেই করোনা পরিস্থিতিতে দুঃস্থ পরিবার গুলি খাদ্য সামগ্রী পেয়ে খুশী বড়ডোবা গ্রামের আদিবাসী পরিবারগুলি।

ছবিদেবী বলেন, ” করোনা আবহে লকডাউনে অনেক পরিবার সঙ্কটে রয়েছে। মাস কয়েক আগে একবার খাদ্য সামগ্রী বিলি করেছি। এবারও আমরা চার ভাইবোন মিলে মায়ের আত্মার শান্তিকামনায় খাদ্যসামগ্রী দুঃস্থদের মধ্যে বিতরণের সিদ্ধান্ত নিয়েছি এদিন।”

কালিনগর এলাকার বাসিন্দা অলিক রায় বলেন, ” খুব ভালো সিদ্ধান্ত নিয়েছেন শান্তিদেবীর পরিবারের লোকজন। এতে বেশ কিছু দুঃস্থ পরিবার উপকৃত হয়েছে। আগামীদিনে এই রকম বহু মানুষ হয়তো দুঃস্থদের পাশে এসে দাঁড়াবেন। শান্তিদেবীর ছেলে মেয়েদের এই কাজের জন্য সাধুবাদ।

Related Articles

Back to top button
Close