fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘হু’ নির্দেশ মানবে না ব্রাজিল… সাফ জবাব প্রেসিডেন্ট বলসোনারো’র

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বরাবরই খামখেয়ালী, বেপরোয়া, নিজের কথাই শেষ কথা এটাই মানেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। মারণ করোনা ভাইরাসে যখন সারা বিশ্ব একজোট হয়ে একপথে হাঁটছে তখন তিনি অন্যপথে হেঁটেছেন। করোনা ভাইরাসকে গুরুত্ব দিতে নারাজ তিনি। করোনা ভাইরাসকে সাধারণ একটি ফ্লু-এর সঙ্গে তুলনা করেছেন বলসোনারো। এমনকী লকডাউনেও সায় ছিল না তাঁর। এবারও সেই উল্টো পথে হাঁটলেন তিনি। যেখানে ‘হু’ হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে করোনা রোগিদের ওপরে নিষেধাজ্ঞা জারি করেছে, কিন্তু সেখানে বলসোনারো এই সেই নির্দেশিকা মানতে নারাজ।

এদিকে গবেষণায় জানানো হয়েছে, হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধটি যত না কার্যকর, তার চেয়ে বেশি ঝুঁকির। শুক্রবার এক মেডিক্যাল জার্নালে এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর নড়েচড়ে বসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোমবারই WHO জানিয়েছে, আপাতত করোনার চিকিৎসায় বন্ধ থাকবে হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার।

এই নিষেধাজ্ঞা আর সকলে মেনে চললেও বেঁকে বসেছে ব্রাজিল। তার আচার আচরণ দেখে চিন্তায় চিকিৎসকেরা।

অন্যদিকে জানা গিয়েছে, হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার নিয়ে ব্রাজিলের রাজনৈতিক মহলে চাপান-উতোর শুরু হয়েছে। দেশের সদ্য পদত্যাগী স্বাস্থ্যমন্ত্রী নেলসন টেককে নাকি প্রেসিডেন্ট বলসোনারো চাপ দিয়েছিলেন হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার জারি রাখতে। তিনি তাতে রাজি না হয়ে পদত্যাগ করেছেন।

করোনা সংক্রমণ পরিসংখ্যানে বিশ্বে আপাতত দ্বিতীয় স্থানেই ব্রাজিল। সাম্প্রতিককালে সেখানে আক্রান্ত ও মৃত্যুর হার এতটাই বেশি হয়ে গিয়েছে যে রাশিয়াকে টপকে আমেরিকার ঠিক পরেই স্থান করে নিয়েছে ব্রাজিল। এখনও পর্যন্ত ২৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

Related Articles

Back to top button
Close