fbpx
আন্তর্জাতিকহেডলাইন

আগামী বছর ৬ মে অভিষেক ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের

যুগশঙ্খ, ওয়েবডেস্ক:  প্রয়াত হয়েছেন রানী দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটেনের রাজার গদিতে বসেছেন রাজা তৃতীয় চার্লস। রাজা হওয়ার আট মাস পর অভিষেক হবে রাজা চার্লসের। আগামী বছর ৬ মে অভিষেক হবে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের।

বাকিংহাম প্রাসাদের তরফ থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। ওই দিন আনুষ্ঠানিকভাবে ‘কুইন কনসর্ট’ ঘোষণা করা হবে চার্লসের স্ত্রী ক্যামিলাকেও। অভিষেকের সময়ে রাজার কপালে, বুকে ও হাতে লাগানো হবে পবিত্র তেল। তাঁর হাতে তুলে দেওয়া হবে সোনার গোলক। যেটিকে সারা পৃথিবীতে খ্রিস্টধর্মের আধিপত্যের প্রতীক হিসেবে গণ্য করা হয়। তাঁকে পরানো হবে রাজ আংটি। দেওয়া হবে রাজদণ্ড। এরপর মাথায় পরিয়ে দেওয়া হবে রাজমুকুট। অভিষেকের দিন চার্লস পরবেন সেন্ট এডওয়ার্ডস ক্রাউন।

১৬৬১ সালে দ্বিতীয় চার্লসের জন্য তৈরি করা হয়েছিল এই মুকুটটি। কুইন কনসর্ট ক্যামিলারও সে দিন অভিষেক। তিনি পরবেন কোহিনুর বসানো রানি এলিজাবেথের সেই মুকুট।
ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এই অনুষ্ঠানের দায়িত্বে থাকবেন আর্চবিশপ অব ক্যান্টারবেরি। ১৯৫৩ সালে রানি দ্বিতীয় এলিজ়াবেথের অভিষেকের অনুষ্ঠান থেকে অনেকটাই ছোট আকারে হবে চার্লসের অভিষেক অনুষ্ঠান। ৬ মে অনুষ্ঠানে দুই হাজারের বেশি অতিথির সমাগম হবে না। অনুষ্ঠানের দৈর্ঘ্য হবে এক ঘণ্টা।

Related Articles

Back to top button
Close