fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণ

বাজেট পেশের দিনক্ষণ পিছিয়ে দিলেন ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী ঋষি সুনাক

যুগশঙ্খ, ওয়েবডেস্ক:  ব্রিটেনের পরবর্তী বাজেট পরিকল্পনা পেশ পিছিয়ে দিলেন  দেশটির নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বুধবার পার্লামেন্টে বিরোধী এমপিদের প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে তিনি এই কথা বলেন। প্রধানমন্ত্রী হিসেবে এদিন তিনি প্রথম পার্লামেন্টে বক্তব্য দেন।

অর্থনৈতিক পুনরুদ্ধারের বিষয়ে ঋষি সুনাক বলেন, ‘অর্থনৈতিক স্থিতিশীলতা ও বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে আমাদের কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘দেশের সামনে যখন কঠিন সময় আসে, তখন আমরা সবচেয়ে ঝুঁকির মুখে থাকা মানুষদের সুরক্ষা নিশ্চিত করি। করোনা মহামারির সময় আমরা এমনটাই করেছিলাম, এবারও তা–ই করা হবে।’

প্রশ্নোত্তর পর্বে বিরোধী লেবার পার্টির নেতা কেইর স্টারমেয়ার আগাম সাধারণ নির্বাচনের দাবি তোলেন। তবে এ বিষয়ে নিজের অবস্থান সুস্পষ্ট করেননি সুনাক। বাজেট পরিকল্পনার বিষয়ে সুনাক বলেন, কয়েক সপ্তাহের মধ্যে অর্থমন্ত্রী জেরেমি হান্ট বিস্তারিত পরিকল্পনা প্রকাশ করবেন।

এদিকে অর্থমন্ত্রী জেরেমি হান্ট জানান, নতুন বাজেট পরিকল্পনা ও করনীতি পেশ করতে তাঁর দুই সপ্তাহের বেশি সময় লাগতে পারে।

ইতিমধ্যে তিনি সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাসের বিপুল কর ছাড়ের পরিকল্পনা থেকে সরে আসবেন বলে জানিয়েছেন। ট্রাসের এই পরিকল্পনার কারণে বাজারে অস্থিরতা ও বিনিয়োগকারীদের মধ্যে আস্থাহীনতা দেখা দিয়েছিল। এর জেরেই পদত্যাগ করতে হয় ট্রাসকে। এ পরিস্থিতিতে সুনাক ও হান্ট নতুন করে কর ছাড়ের ঝুঁকি নেবেন না বলে মত বিশ্লেষক অনেকের।

 

 

Related Articles

Back to top button
Close