fbpx
আন্তর্জাতিকআমেরিকা

জ্বলছে আমেরিকা: ভারতীয় দূতাবাসের সামনে গান্ধীমূর্তিতে ভাঙচুর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে উত্তাল মার্কিন যুক্তরাষ্ট্র। সেই বিক্ষোভের  হাত থেকে রেহাই মিলল না গান্ধীজিরও। ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসের সামনে রাখা মহাত্মা গান্ধীর মূর্তিতে যথেচ্ছে ভাঙচুর চালাল প্রতিবাদকারীরা বলে অভিযোগ।দ্য ইউনাইটেড স্টেটস পার্ক পুলিশ তদন্ত শুরু করেছে।

এদিকে, মার্কিন মুলুকে গত সাতদিন ধরে চলা আন্দোলন যেন নতুন মাত্রা পেল। জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে সরব হলেন খোদ ট্রাম্পের ছোট মেয়ে টিফনি ট্রাম্প। ওই নিষ্ঠুর ‘হত্যা’কাণ্ডের প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্রে চলা ব্যাপক বিক্ষোভকে সমর্থন জানালেন তিনি। হোয়াইট হাউসের বাইরে বিক্ষোভকারীদের ওপরে পুলিশ টিয়ার গ্যাস ছোঁড়ার পরেই নিজের সোশ্যাল মিডিয়ায় বিক্ষোভকারীদের সমর্থনে পোস্ট দেন টিফনি।

২৫ মে মিনিয়াপোলিসে পুলিশের হাতে নির্মমভাবে নিহত হন কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড। আমেরিকা জুড়ে বিক্ষোভ ও অশান্তির আগুন ছড়িয়ে পড়ায় দেশটিতে ২০ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। মার্কিন প্রতিরক্ষা বিভাগের এক কর্তা জানিয়েছেন, হিংসা মোকাবিলায় কমপক্ষে ২৮টি রাজ্যে ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। এছাড়া রাজধানী ওয়াশিংটনে সেখানকার জাতীয় গার্ড বাহিনীকে মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন: দ্বিতীয় দফায় মোদি সরকার, ঐতিহাসিক সংস্কারের একটি বছর: পীযূষ গোয়েল

বিক্ষোভ থামাতে অধিকাংশ শহরে কার্ফু জারি করা হয়েছে কিন্তু তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। কারফিউ ভেঙে চলছে বিক্ষোভ, অগ্নিসংযোগ।এরইমধ্যে দেশটিতে পুলিশের গুলিতে অন্তত দুই বিক্ষোভকারী নিহত এবং চার পুলিশ গুলিবিদ্ধ হয়ে আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার বিক্ষোভকারীকে।

 

Related Articles

Back to top button
Close