fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

আমিই কিন্তু জিতব, আগামী সপ্তাহেই চমক দেখবে আমেরিকা, দাবি ট্রাম্পের

ওয়াশিংটন, সংবাদ সংস্থা: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন ও ডেমোক্র্যাট দল ইতিমধ্যেই ম্যাজিক ফিগার পেরিয়ে গেলেও হার মানতে নারাজ ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার ফের টুইট করে তিনি ঘোষণা করলেন, ‘আমরা জিতছি। আগামী সপ্তাহেই ফের চমক দেখতে চলেছেন আমেরিকাবাসী’।
সরকারিভাবে ভোটের যে-ফল প্রকাশিক হয়েছিল, তাতে বাইডেন পেয়েছেন ২৭৯টি ইলেক্ট্রোরাল ভোট। আর ট্রাম্প থমকে গিয়েছেন ২১৪টিতেই। ওয়াংশিন ডিসি এবং ৪৬টি প্রদেশের ফলাফলেই স্পষ্ট ডেমোক্র্যাটরা অনেক আগেই ম্যাজিক ফিগার ২৭০ পেরিয়ে গেছে। তবে আলস্কা, অ্যারিজোনা, জর্জিয়া ও নর্থ ক্যারোলিনায় এখনও গণনা চলছে। এর মধ্যে তিনটি প্রদেশেই এগিয়ে রয়েছেন জো বাইডেন। তাই ফলাফল। এখন চূড়ান্ত নয়।
নির্বাচন কমিশনের তরফে চূড়ান্ত ফল ঘোষণা করা হবে আগামী ১৪ ডিসেম্বর। কিন্তু ইতিমধ্যেই ম্যাজিক ফিগার পেরিয়ে যাওয়া বাইডেন যে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট পদে বসছেন, তা চূড়ান্ত হয়ে গিয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, আইরিস প্রধানমন্ত্রী তোইসেচ মাইকেল মার্টিন, ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলের অ্যাঙ্গেলা মারকেল-সকলেই রয়েছেন এই তালিকায়।
প্রাথমিকভাবে ২০২১ সালের ২০ জানুয়ারি শপথ নেওয়ার কথা বাইডেনের। তার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। কিন্তু তারপরও হার মেনে নিতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি যে সহজে হোয়াইট হাউস ছেড়ে যাবেন না, তা স্পষ্ট করে দিয়েছেন। এমনকী, ফের নির্বাচনে কারচুপি অভিযোগে এনে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন। তাঁর দাবি, ‘আমি জয়ী। তবে সব বড় বড় টিভি নেটওয়ার্ক আমি পরাজিত বলে খবর প্রচার করছে। এখনও রাষ্ট্রীয় পর্যায়ে কোনও নির্বাচনী ফল ঘোষণা করা হয়নি। যে ফল ঘোষণা করা হয়েছে, তা মার্কিন মিডিয়ার। এখনও অনেক ভোট গণনা চলছে। ব্যালট গণনায় বড় রকমের অনিয়ম হয়েছে। আমি জিতব। আরও বড় সাফল্যের দিকে এগোচ্ছি। আগামী সপ্তাহেই এর ফল দেখা যাবে। বাইডেন শুধু নির্বাচনে দুর্নীতির মাধ্যমেই জিততে পারেন। শুধু তাই নয়, ভোট গণনার, জোচ্চুরি অভিযোগ আমামী সপ্তাহেই নির্বাচনে ফলাফল নিয়ে তিনি যে বেশ কয়েকটি মামলা করতে চলেছেন, তার ইঙ্গিত দিয়ে ট্রাম্প। শুধু ট্রাম্প নন, রিপাবলিকান পার্টির একটা অংশই যে এই পরাজয় মেনে নিতে পারছেন না, তা স্পষ্ট হয়ে গিয়েছে।
ট্রাম্পের অনুগত বলে পরিচিত মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে বলেন, ‘যখনই প্রতিটি বৈধ ভোট গণনা করা হবে, তখনই দ্বিতীয়বারের জন্য প্রেসিডেন্ট পদে বসবেন ট্রাম্প’।

আরও পড়ুন: বিহারে ফের মুখ্যমন্ত্রী পদে নীতীশ কুমার, ১৬ নভেম্বর নিতে পারেন শপথ

মঙ্গলবার মিসৌরির সিনেটার রয় বলেন, ‘ট্রাম্প মোটেও পরাজিত হতে পারেন না’। অন্যদিকে সিনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককলেন বলেন, ‘নির্বাচনের ফল নিয়ে আইনগত চ্যালেঞ্জ জানাতে রিপাবলিকানদের সব রকম অধিকার আছে’। এই অবস্থায় প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতা হস্তান্তরের অস্বীকৃতির বিষয়ে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন কাছে সাংবাদিক প্রশ্ন করলে তিনি জবাব বলেন, ‘খোলাখুলি বলছি-এ এক বিব্রতকর ব্যাপার। আমার মনে হয়, এটা প্রেসিডেন্টের ‘লিগ্যাসির’ জয় সহায়ক হবে না। তবে সবাই জানে আগামী ২০ জানুয়ারি সমস্ত কিছুর সমাপ্তি ঘটবে’।

Related Articles

Back to top button
Close