fbpx
কলকাতাবিনোদনহেডলাইন

শুরু হল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: শুরু হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২৭ তম এই ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতার নজরুল মঞ্চের প্রেক্ষাগৃহে এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবারের বিশেষ অতিথি বলিউডের খ্যাতনামা চিত্র তারকা, তথা সদ্য তৃণমূলে আসা শত্রুঘ্ন সিনহা। সস্ত্রীক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বাংলা চলচ্চিত্রের জৌলুশ এখন দিনে দিনে বাড়ছে। বাংলা চলচ্চিত্র বিশ্বের সেরা চলচ্চিত্র। এই চলচ্চিত্র আজ এগিয়ে চলেছে। তৈরি হচ্ছে নিত্যনতুন আঙ্গিকে বাংলা চলচ্চিত্র। আমরাও এই বাংলা চলচ্চিত্র সংরক্ষণের জন্য গড়ে তুলছি কলকাতায় একটি চলচ্চিত্র জাদুঘর। সেখানে সংরক্ষিত থাকবে সব অতীত থেকে বর্তমানের বাংলা চলচ্চিত্র।’ মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমাদের এখন থেকে বাংলা চলচ্চিত্রকে এগিয়ে নেওয়ার জন্য আরও কাজ করতে হবে। প্রচার-প্রসার চালাতে হবে। কলকাতা ভারতের সাংস্কৃতিক রাজধানী হিসেবে চলে আসছে দীর্ঘদিন ধরে। এবার সেই সাংস্কৃতিক রাজধানী কলকাতাকে নতুন করে সাজাতে হবে।’

শত্রুঘ্ন সিনহা বলেন, ‘আমার সঙ্গে বাংলার সম্পর্ক সুদূর অতীত থেকে। আমি সত্যজিৎ রায় ও মৃণাল সেনের ভক্ত। বাংলা চলচ্চিত্র আমাকে অনুপ্রাণিত করেছে। বাংলা চলচ্চিত্রের সেরা পরিচালক গৌতম ঘোষ আমার বন্ধু ও গাইড। আমার অভিনীত ২৫০টি ছবির মধ্যে আজও আমাকে আলোড়িত করে এই বাংলার ছবি “অন্তর্জলী যাত্রা”। আমি আজও বাংলা ছবির একজন অনুরাগী। আমি এই বাংলা চলচ্চিত্র থেকে অনেক কিছু শিখেছি। আরও শিখব।’

উল্লেখ্য, এবার উৎসবের থিম কান্ট্রি ফিনল্যান্ড। এসেছে ফিনল্যান্ডের সাতটি ছবি। উৎসবের উদ্বোধনী ছবি প্রখ্যাত পরিচালক সত্যজিৎ রায়ের ১৯৭০ সালে নির্মিত ‘অরণ্যের দিনরাত্রি’। এ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও শর্মিলা ঠাকুর।

এ উৎসবে ৪০টি দেশের ১৬৩টি ছবি অংশ নিয়েছে। ছবির মধ্যে রয়েছে ১০৩টি ফিচার ফিল্ম এবং ৫৮টি স্বল্পদৈর্ঘ্যের ছবি। ৭১টি দেশের ১ হাজার ৬৯৮টি ছবি থেকে ১৬১টি ছবি বাছাই করা হয়েছে। এবারও উৎসবে দেওয়া হবে সেরা ছবি, সেরা পরিচালক, সেরা স্বল্পদৈর্ঘ্যের ছবি এবং সেরা ডকুমেন্টারি ছবির পুরস্কার। সপ্তাহব্যাপী আয়োজিত এ চলচ্চিত্র উৎসব শেষ হবে ১ মে।

উৎসবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক গৌতম ঘোষ, পরিচালক সন্দীপ রায়, রাজ চক্রবর্তী, চলচ্চিত্র তারকা প্রসেনজিৎ, রঞ্জিত মল্লিকসহ টালিউডের তারকারা।

Related Articles

Back to top button
Close