fbpx
কলকাতাদেশহেডলাইন

১২ আগস্ট পর্যন্ত বাতিল প্যাসেঞ্জার ট্রেন, চলবে না লোকালও, সব টিকিট বাতিলের সিদ্ধান্ত

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ১ জুলাই থেকে ১২ অগস্ট পর্যন্ত লোকাল ও দুরপাল্লার সবরকম ট্রেন পরিষেবা বাতিল করার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। পাশাপাশি, এই সময় পর্যন্ত কোনও দূরপাল্লা ও লোকাল ট্রেন নতুনভাবে চালানো হবে না বৃহস্পতিবার রাতেই জানিয়ে দিল রেলমন্ত্রক। তবে স্পেশাল রাজধানী ট্রেন, শ্রমিক ট্রেন-সহ যেগুলি চলছে সেই ট্রেনগুলি সবই চলবে। রেল বোর্ডের এই সিদ্ধান্তের ফলে স্বাভাবিকভাবেই চিন্তায় পড়লেন আমজনতা, তা হলে কি লকডাউন বাড়তে চলেছে, এখন সেই প্রশ্নই উঠছে।

করোনা অতিমারির প্রাদুর্ভাবে বন্ধ হয়ে যাওয়া মেল ও এক্সপ্রেস ট্রেনের টিকিটের টাকা ফেরত দেওয়া হচ্ছে। কিন্তু শহরতলির লোকাল ট্রেনের মান্থলি বা মাসিক টিকিটের টাকা ফেরত দেওয়া হবে কি না, সেই বিষয়ে এখনও উচ্চবাচ্য করেনি রেল। শহরতলির লোকাল ট্রেনের মাসিক টিকিটের সময়সীমা নিয়েও কোনও সিদ্ধান্তের কথা জানানো হয়নি। তবে রেল সূত্রের খবর, লকডাউন পর্বের কথা মাথায় রেখে ওই মেয়াদ বাড়ানো হতে পারে। রেলকর্মীদের বিভিন্ন পাসের মেয়াদ ইতিমধ্যেই বাড়ানো হয়েছে। মাসিক টিকিটের ক্ষেত্রেও সময়সীমা বৃদ্ধির সম্ভাবনা আছে। তবে মাসিক টিকিটের টাকা ফেরত দেওয়া হবে, নাকি তার সময়সীমা বাড়ানো হবে- সেই বিষয়ে রেল নীরব।

রেল শিবিরেরই একাংশের বক্তব্য, দু’টি বিষয় পরস্পরের সঙ্গে জড়িত। টাকা ফেরত দেওয়া অসুবিধাজনক। তাই মাসিক টিকিটের সময়সীমা বাড়িয়ে দেওয়ার সম্ভাবনাই বেশি। এমনিতেই করোনা সংক্রমণের রেখাচিত্র ঊর্দ্ধমুখী। আগের দিনের রেকর্ড পরের দিন ভেঙে যাচ্ছে। বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে বুলেটিন দিয়েছে তাতে দেখা যাচ্ছে, বুধবার সারা দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ১৭ হাজার জন। অনেকের মতে ট্রেন চালু হলে সেই সংক্রমণ আরও ভয়াবহ আকার নিতে পারে। সেই আশঙ্কা থেকেই হয়তো এই সিদ্ধান্ত নিয়েছে রেল বোর্ড।

আরও পড়ুন: মিটার রিডিংয়ের লোক নেওয়ার জন্য বিদ্যুৎ দফতরের ভুয়ো মেল রাজ্যে, জানালেন বিদ্যুৎমন্ত্রী

দিন কয়েক আগে হাওড়া ডিভিশনে লোকাল ট্রেন চালুর ব্যাপারে উ: দ্যোগ করেছিল রেলপুলিশ। তখন ভাবা হয়েছিল, শীঘ্রই এই রেল চলবে। কিন্তু সব জল্পনায় জল ঢেলে দিল এদিনের রেল বোর্ডের এই ঘোষণ। আবার কবে থেকে পুনরায় ট্রেন চালু হবে সেটাই এখনও স্পষ্ট নয়। এই ঘোষণার পরে শিয়ালদহ ও হাওড়া শাখায় নিদেনপক্ষে সেপ্টেম্বরের আগে লোকাল ট্রেন চলবে না বলেই মনে করছেন সকলে। পাশাপাশি, মেট্রোর চাকা গড়ানোও এখন দূর অস্ত।

Related Articles

Back to top button
Close