fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

‘আমরা আমাদের জমির এক ইঞ্চিও ছাড়ব না’, কড়া হুঁশিয়ারি চিনের  

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও মজবুত করতে রাশিয়া সফরে গিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। চলছে দফায় দফায় রুদ্ধশ্বাস বৈঠক। তাঁর এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। সীমান্তে উত্তেজনা, ভারত-চিন সম্পর্ক! চিনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেংহে-র সঙ্গে বৈঠকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের এই দুই বিষয় নিয়েই কথা হয়েছে বলে জানা যাচ্ছে।  প্রতিরক্ষামন্ত্রকের তরফে অবশ্য এই মিটিংয়ের সারমর্ম নিয়ে কিছুই সরকারিভাবে জানানো হয়নি। শুধু এটুকুই জানানো হয়েছে যে প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে চিনের কাছে ভারত নিজের অবস্থান স্পষ্ট করেছে।

উল্লেখ্য, গালওয়ান উপত্যকায় গত কয়েক মাস ধরে উত্তেজনা প্রশমন নিয়েও দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীর কথা হয়েছে বলে জানা গিয়েছে। জানানো হয়েছে, দুই দেশের মন্ত্রী ভারত-চিন সম্পর্ক ও সীমান্ত এলাকার উন্নয়নের ব্যাপারে আলোচনা করেছেন। তবে দুই দেশের সম্পর্ক যে এখনই ভাল হচ্ছে না তা চিনের বয়ানে স্পষ্ট।

আরও পড়ুন: “সীমান্তে স্থিতাবস্থা ফেরাতে দু’দেশকেই উদ্যোগ নিতে হবে’, চিনের প্রতিরক্ষা মন্ত্রীর বৈঠক রাজনাথ

বেজিং-এর তরফে শনিবার সকালে এক বিবৃতিতে জানানো হয়েছে, ”আমরা আমাদের জমির এক ইঞ্চিও ছাড়ব না। দেশের সীমান্ত রক্ষার জন্য আমাদের সেনা বদ্ধপরিকর। সীমান্তে যাবতী ঝামেলার জন্য দায়ী শুধুমাত্র ভারত। সীমান্তে এই গোলযোগের পিছনে ঠিক কী কারণ রয়েছে তা এখন সবার কাছে পরিষ্কার। আর আমরা আরও একবার জানিয়ে রাখছি যে চিন এক ইঞ্চি জমিও ছাড়বে না। দেশের সীমানা রক্ষায় আমাদের সেনা দিন-রাত পাহারায় রয়েছে।” তবে এদিন রাজনাথ সিংও চিনতে শুনিয়ে রাখেন, ভারত নিজের অবস্থান থেকে সরছে না। চিনের আগ্রাসী মনোভাবের সামনে মাথা নোয়ানোর প্রশ্নই নেই। সীমান্তে ভারতীয় ভূখণ্ড রক্ষার জন্য ভারতীয় সেনার জওয়ানরাও বদ্ধপরিকর।

Related Articles

Back to top button
Close