fbpx
দেশহেডলাইন

১৫ জুলাইয়ের মধ্যে CBSE-ICSE-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল: শীর্ষ আদালত

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করার কথা জানিয়েছিল সুপ্রিম কোর্ট। এবার ফল প্রকাশ নিয়েও নির্দেশ দিয়ে দিল দেশের শীর্ষ আদালত। আগামী মাসের ১৫ তারিখের মধ্যে প্রকাশিত হবে সিবিএসই-আইএসসিইর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল। সিবিএসই পরীক্ষা নিয়ে শুনানির শেষে একথা জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষাগুলো কবে হবে? হলেও তা কবে? পরীক্ষার্থী ও অভিভাবকদের এই প্রশ্নে বিগত তিন মাস ধরে জেরবার হয়ে উঠেছিল সিবিএসই বোর্ড। বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টে কেন্দ্রের তরফ থেকে প্রস্তাব দেওয়া হয় যে, সার্বিক পরিস্থিতির কথা মাথায় রেখে যে পরীক্ষাগুলো হয়ে গেছে ও অভ্যন্তরীন পরীক্ষার মূল্যায়নের ভিত্তিতেই নম্বর দেওয়া হোক পড়ুয়াদের। জীবনের ঝুঁকি নিয়ে তাদের স্কুলে আনার প্রয়োজনীয়তা নেই। কেন্দ্রের বোর্ডের সেই প্রস্তাবেই এদিন সায় দিল দেশের শীর্ষ আদালত। ইতিমধ্যেই যে পরীক্ষাগুলো হয়ে গেছে এবং অভ্যন্তরীণ পরীক্ষার মূল্যায়নের ভিত্তিতেই সামগ্রিক রেজাল্ট প্রস্তুত করবে সিবিএসই বোর্ড। আশা করা যাচ্ছে, জুলাইয়ের ১৫ তারিখের মধ্যেই ফলপ্রকাশ করা যাবে।

আরও পড়ুন:  বর্ণবৈষম্য নিয়ে বিতর্ক, ‘ফেয়ার অ্যান্ড লাভলি’ থেকে বাদ ফেয়ার শব্দ

কিন্তু যারা দুটি বিষয়ে পরীক্ষা দিয়েছেন তারা বাকি পরীক্ষায় সেই অনুযায়ী ও মূল্যায়নের উপর ভিত্তি করে নম্বর পাবেন। সবটাই দেবেন স্কুলের শিক্ষকরাই। কারণ, করোনা মহামারির প্রেক্ষিতে এছাড়া আর অন্য কোনও উপায় নেই। উল্লেখ্য, গতকালই কেন্দ্রীয় সরকার জানিয়েছিল সিবিএসসি’র ১০ ও ১২ ক্লাসের সব পরীক্ষা আপাতত বাতিল করা হচ্ছে। একই পথে হেঁটে আইসিএসসি বোর্ডও সিদ্ধান্ত নিয়েছে তাদেরও সব পরীক্ষা বাতিল করা হবে। কিন্তু পশ্চিমবঙ্গ বোর্ড এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেয়নি। ফলে উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা চরম দুশ্চিন্তায় রয়েছেন। কী হবে তাদের ভবিষ্যৎ, তা নিয়ে চিন্তিত অভিভাবক থেকে ছাত্র-ছাত্রী সকলেই।

 

Related Articles

Back to top button
Close