fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

প্রকাশিত হল চলতি বছরে সিবিএসই দ্বাদশ শ্রেণীর ফলাফল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রকাশিত হল সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফল। সোমবার মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক তার টুইটার হ্যান্ডেলে সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশের খবর দেন। তিনি জানান যে, সিবিএসই বোর্ডের অফিসিয়াল পোর্টালে এখন ছাত্রছাত্রীরা তাঁদের রেজাল্ট জানতে পারবেন। এদিন কেন্দ্রীয় মানব সম্পদ মন্ত্রী সফল ছাত্রছাত্রীদের শুভেচ্ছা বার্তা দিয়েছেন।

https://cbseresults.nic.in. এই লিঙ্কে পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবে। চলতি বছরে সিবিএসই দ্বাদশ শ্রেণির বেশ কয়েকটি পরীক্ষা বাতিল হয়ে যায়। ছাত্র-ছাত্রীরা অন্যান্য বিষয়ে কত নম্বর পেয়েছে তার ভিত্তিতে বাতিল হওয়া পরীক্ষায় নম্বর দেওয়া হয়েছে। সিবিএসই-অনুমোদিত অধিকাংশ স্কুলগুলিতে দ্বাদশ শ্রেণীর পরীক্ষার এক-তৃতীয়াংশ শেষ করা সম্ভব হয়েছিল। যে শিক্ষার্থীরা তিনটির বেশি পরীক্ষায় অংশ নিয়েছে তাদের তিনটি বিষয়ের প্রাপ্ত গড় নম্বর বাতিল হয়ে যাওয়া পরীক্ষায় দেওয়া হয়েছে। আর যে সমস্ত শিক্ষার্থী প্রতিটি বিষয়ে পরীক্ষা দিতে পেরেছে, তাদের ফলাফল স্বাভাবিক মূল্যায়নের ভিত্তিতে ঘোষণা করা হয়েছে।

[আরও পড়ুন- শীঘ্রই বাজারে আসছে COVAXIN, হিউম্যান ট্রায়াল শুরু হচ্ছে আজ]

কিভাবে জানা যাবে রেজাল্ট

প্রথম ধাপ – সিবিএসই-র অফিসিয়াল রেজাল্ট ওয়েবসাইটে যেতে হবে। তা হল cbseresults.nic.in

দ্বিতীয় ধাপ – রেজাল্ট লিঙ্কের ওপরে ক্লিক করতে হবে।

তৃতীয় ধাপ – স্কুলের কোড ও রোল নম্বর দিতে হবে।

চতুর্থ ধাপ – বিস্তারিত তথ্য দিয়ে রেজাল্ট চেক করা যাবে।

সিবিএসই জানিয়েছে যে ‘শিক্ষার্থীদের তাদের ফলাফল উন্নত করতে পরবর্তীকালে ঐচ্ছিক পরীক্ষায় বসার সুযোগ থাকবে। তাদের ফলাফল অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গেই ঘোষণা করা হবে। উল্লেখ্য, ২০১৯ সালে ২ মে সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত হয়। ৬ মে প্রকাশিত হয় দশম শ্রেণির ফল।

Related Articles

Back to top button
Close