fbpx
দেশহেডলাইন

CBSE-র দশম ও দ্বাদশের বাকি থাকা পরীক্ষা হবে জুলাইয়ে ১-১৫

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার জেরে মাঝপথেই বন্ধ করে দেওয়া হয় সিবিএসই বোর্ড পরীক্ষা । দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। বাতিল হয়ে যাওয়া সিবিএসসি বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা আগামী ১-১৫ জুলাই নেওয়া হবে। শুক্রবার এমনটাই ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।

শুক্রবার ট্যুইটে এই তথ্য জানালেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। বহু প্রতীক্ষিত NEET ও JEE মেইন পরীক্ষার দিন ঘোষণা হল মঙ্গলবার । মঙ্গলবার দুপুর ১২টা থেকেই অনলাইনে দেশজুড়ে ছাত্র-ছাত্রীদের প্রশ্নের উত্তরের দেওয়ার মাঝেই এই ঘোষণা কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর।দেশজুড়ে লকডাউন ঘোষণা হয়ে যাওয়ায় সিবিএসই-র দ্বাদশ শ্রেণির সব পরীক্ষা নেওয়া যায়নি। বাকি রয়েছে বিসনেজ স্টাডিজ, ভূগোল, হিন্দি (কোর), হিন্দি (ইলেক্টিভ), হোম সায়েন্স, সমাজবিজ্ঞান, কম্পিউটার সায়েন্স (পুরাতন), কম্পিউটার সায়েন্স (নতুন), ইনফর্মেশন প্র্যাকটিস (পুরাতন), ইনফর্মেশন প্র্যাকটিস (নতুন), ইনফর্মেশন টেকনোলজি এবং বায়ো-টেকনোলজি।

আরও পড়ুন: করোনাকে হারিয়ে বাড়ি ফিরলেন ৩৬ জন, খুশি চিকিৎসক থেকে স্বাস্থ্যকর্মীরা

করোনা ঠেকাতে দেশ জুড়ে শুরু হয় লকডাউন । ঘরবন্দি গোটা দেশ । বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়এ। আর সেই করোনা উদ্ভূত পরিস্থিতির জন্য মাঝপথে স্থগিত হয়ে যায় দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা । ফলে সমস্যায় পড়েন লক্ষ লক্ষ পরীক্ষার্থী। কবে পরীক্ষা হবে তা নিয়ে শুরু হয় দুশ্চিন্তা। এর আগে করোনা সতর্কতায় ৩১ মার্চ পর্যন্ত সিবিএসই বোর্ডের পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। পরে আরও কিছুদিনের জন্য পরীক্ষা স্থগিত রাখা হয়।

১৭ মে পর্যন্ত চলবে তৃতীয় দফার লকডাউন। তার আগে কোনওভাবেই পরীক্ষা হওয়া সম্ভব নয় । এদিন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী ঘোষণা করেন, আগামী ২৬শ জুলাই নেওয়া হবে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা বা NEET। ১৮ জুলাই থেকে ২৩ জুলাই চলবে IIT-JEE (Main)পরীক্ষা । অন্যদিকে করোনা আতঙ্কে আমাদের রাজ্যেও বন্ধ হয়েছে উচ্চ মাধ্যমিকের বেশ কিছু গুরুত্বপূর্ণ পরীক্ষা। যদিও রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে জুন মাসের প্রথম সপ্তাহেই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী।

 

Related Articles

Back to top button
Close