fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

দেশজুড়ে এসইউসিআইয়ের পরিযায়ী শ্রমিক বাঁচাও দিবস পালন

 

শান্তনু অধিকারী, সবং: দেশ জুড়ে পরিযায়ী শ্রমিকদের মৃত্যমিছিল অব্যাহত। লকডাউন প্রায় দু’মাস অতিক্রম করতে চলল। অথচ আজও বিরাম নেই পরিযায়ীদের দুর্দশার। একের পর এক মৃত্যু সংবাদে ক্রমশই প্রকট হচ্ছে প্রশাসনিক উদাসীনতা। এরই প্রতিবাদে ও পরিযায়ীদের যাবতীয় সুরক্ষার দাবিতে এবার পথে নামল এসইউসিআই। আজ দেশ জুড়ে দলের পক্ষ থেকে পালন করা হল পরিযায়ী শ্রমিক বাঁচাও দিবস।

 

এদিন এই উপলক্ষে দলের সবং ব্লক কমিটির তরফে তেমাথানী বাজারে একটি মিছিলের আয়োজন হয়। মিছিলে সামিল হন পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির সদস্য দীনেশ মেইকাপ, ব্লক কমিটির সভাপতি তপনকুমার শাসমল-সহ দলের স্থানীয় নেতৃবৃন্দ। এরপর সবং সমষ্টি উন্নয়ন আধিকারিকের কাছে একটি প্রতিনিধিমূলক ডেপুটেশনও দেওয়া হয় ব্লক কমিটির পক্ষ থেকে।

 

দীনেশবাবু বলেন, ‘সারাদেশ জুড়ে পরিযায়ী শ্রমিকরা মারা যাচ্ছেন। প্রতিদিন তাঁদের অবস্থা ক্রমশ শোচনীয় হয়ে উঠছে। যেন নিজের দেশে তাঁদের বেঁচে থাকার আর্তি আজ অন্যায়। কী কেন্দ্র, কী রাজ্য, কোনও সরকারেরই নজর নেই পরিযায়ীদের দুর্দশার প্রতি।’ এই অভিযোগ তুলে এদিন দলের পক্ষ থেকে দাবি তোলা হয়― প্রতিটি শ্রমিককেই সরকারি খরচে ফিরিয়ে আনতে হবে। তাঁদের উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। যদি তা না সম্ভব হয়, তাহলে ঘরফেরত পরিযায়ী শ্রমিকদের জন্য ভাতার ব্যবস্থা করতে হবে। প্রত্যাহার করতে হবে ৮ঘণ্টার পরিবর্তে ১২ঘণ্টা কাজের নীতি। পরিযায়ীদের জন্য বাড়তি রেশন বরাদ্দ, মৃতদের পরিবারের জন্য আর্থিক ক্ষতিপূরণের দাবিতেও এদিন দেশজুড়ে সোচ্চার হয়েছে এসইউসিআই।

Related Articles

Back to top button
Close