fbpx
গুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

জাওয়াদ মোকাবিলায় একযোগে প্রস্তুত কেন্দ্র ও রাজ্য, বাতিল বহু দূরপাল্লার ট্রেন

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ করোনা আবহে বহু দুর্যোগ দেখেছে রাজ্য। ফনী দিয়ে শুরু হয়ে, পর পর এসেছে আমফান, ইয়াশ। এবার এসেছে জাওয়াদ। আর এর ভয়ে আবার আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে রাজ্যবাসী। তবে আগে থেকে শিক্ষা নিয়ে প্রস্তুত রাজ্য। ইতিমধ্যেই বাতিল করা হয়েছে একাধিক ট্রেন। পূর্ব রেলের তরফে মোট ৯৫টি ট্রেন বাতিল করা হয়েছে। আগামী ৩ ডিসেম্বর ও ৪ ডিসেম্বর ওড়িশা উপকূলে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আছড়ে পড়ার আগে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করল ভারতীয় পূর্ব রেল।

এ দিন রেলের তরফে ট্যুইট করে লেখা হয়েছে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী ৩ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে ঘূর্ণিঝড় জওয়াদ ওড়িশা উপকূলে আছড়ে পডতে পারে। সাবধানতার কারণে বিভিন্ন স্টেশন থেকে ছাড়া পূর্ব উপকূলীয় রেলের প্রায় ৯৫ টি ট্রেন বাতিল করা হচ্ছে। অন্যদিকে, দক্ষিণ পূর্বে রেল সূত্রে খবর, আগামী ৩ ডিসেম্বর ও  ৪ ডিসেম্বর রেলের আপ ডিভিশনের ২৭টি ও ডাউনের ২২ টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। এছাড়াও বাতিল হয়েছে, হাওড়া-পুরী এক্সপ্রেস, দিঘা-বিশাখাপত্তনম এক্সপ্রেস, হাওড়া-সেকেন্দ্রাবাদ ফলকনুমা এক্সপ্রেস, হাওড়া যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস, করমণ্ডল এক্সপ্রেস। এছাড়াও বাতিল করা হয়েছে, বেঙ্গালুরু ক্যান্টনমেন্ট-গুয়াহাটি,কন্যাকুমারী-ডিব্রুগড় বিবেক এক্সপ্রেস,চেন্নাই-হাওড়া মেল, অমরাবতী এক্সপ্রেস, তিরুচিরাপল্লি-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস, পুরী-শিয়ালদহ দুরন্ত এক্সপ্রেস, পুরী-নয়াদিল্লি পুরুষোত্তম এক্সপ্রেস, পুরী-হাওড়া ধৌলি এক্সপ্রেস,  আনন্দ বিহার-পুরী নন্দন কানন এক্সপ্রেস, ভুবনেশ্বর-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস।

দক্ষিণ পূর্ব রেলের তরফে জানানো হয়েছে ঘূর্ণিঝড়ের কারণে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ যাওয়া আসার বহু ট্রেন বাতিল করা হয়েছে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে। যে সমস্ত যাত্রীদের আগে থেকেই আসন সংরক্ষণ করা ছিল, তাঁদের ফোনে মেসেজ পাঠিয়ে দেওয়া হবে। তাঁরা টিকিটের টাকা ফেরত নিতে পারবেন।

আবহাওয়াবিদরা বলছেন, এবছর আন্দামান ও বঙ্গোপসাগরে বারবার নিম্নচাপ তৈরি হচ্ছে। যদি নিম্নচাপ একই জায়গায় দাঁড়িয়ে থাকে,তাহলে শক্তি বৃদ্ধি করবেই। এক্ষেত্রেও সেটি হবে। ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত কলকাতা পুরসভাও। আপাতত ৭৬ টি পাম্পিং স্টেশনকে সজাগ থাকতে বলা হয়েছে। পোর্টেবল পাম্পিংয়ের ব্যবস্থা রয়েছে। কলকাতা পুরসভার কন্ট্রোল রুম খোলা থাকবে।

আগামী শুক্রবার আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। তাই ক্ষয়ক্ষতি এড়াতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে রাজ্য প্রশাসন। বিশেষ করে উপকূলবর্তী জেলাগুলোতে ক্ষয় ক্ষতির সম্ভাবনা বেশি থাকে।

উপকূলের বিভিন্ন  এলাকায় মাইকিং করে প্রচার চলছে। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এন ডি আর এফ)-এর আটটি দল রাজ্যে মোতায়েন করেছে কেন্দ্র। যার মধ্যে দুটি দল মোতায়েন থাকবে কলকাতায়। এছাড়াও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হুগলি এবং নদিয়া একটি করে দল মোতায়েন থাকবে বলে জানা গিয়েছে।

 

Related Articles

Back to top button
Close