fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

করোনা মোকাবিলায় কেন্দ্রের ঘোষণা করা প্যাকেজ আল্টিমেটলি অশ্ব-ডিম্ব’ কটাক্ষ মমতার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দেশকে ভাঁওতা দিল মোদী সরকার। করোনা মোকাবিলায় আর্থিক প্যাকেজ নিয়ে মন্তব্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।মুখ্যমন্ত্রী এদিন কেন্দ্রের আর্থিক প্যাকেজ ঘোষণা সম্পর্কে বিভিন্ন বিশেষণ প্রয়োগ করেন। তিনি বলেন, অশ্ব ডিম্ব, বিগ জিরো। আইওয়াশ। মানুষকে ধোঁকা ও ভাঁওতা বলেও অভিহিত করেন তিনি। কেন্দ্রের এই প্যাকেজ ‘আইওয়াশ’ বলে কটাক্ষ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের। প্যাকেজে রাজ্যগুলির জন্য কিছুই নেই বলে দাবি মুখ্যমন্ত্রীর। কেন্দ্রকে বিঁধে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশ্ন, ‘রাজ্যগুলি কীভাবে চালাবে?’। তাঁর দাবি ২০ লক্ষ কোটির প্যাকেজ এটা নয়, এটা ১০ লক্ষ কোটিরও কম টাকার প্যাকেজ।

মঙ্গলবার দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রী বলেছিলেন যে আর্থিক প্যাকেজ ঘোষণা করা হবে, তা জিডিপির ১০%। এদিন আর্থিক প্যাকেজ ঘোষণার পর মুখ্যমন্ত্রী বলেন, যে ঘোষণা করা হয়েছে তা জিডিপির ১০ শতাংশ নয়, ২ শতাংশ। মুখ্যমন্ত্রীর অভিযোগ এদিনের কেন্দ্রের ঘোষণায় মানি ট্রান্সফারের কোনও কথা নেই। পাবলিক স্পেন্ডিং বাড়ানো হয়নি। এমএসএমই নিয়ে রেসরকম কোনও কথা নেই। রাজ্যগুলিকে সাহায্যের কথা বলা হয়নি। করোনো মোকাবিলায় বরাদ্দের কথাও এই ঘোষণায় নেই। কর্ম সংস্থার কথাও বলা হয়নি এই ঘটনায়। বিভ্রান্তিকর তথ্য দিচ্ছে কেন্দ্র।

আরও পড়ুন: রেশন ব্যবস্থায় স্বচ্ছতা নিশ্চিত করতে টুইট করলেন রাজ্যপাল

আত্মনির্ভর অভিযান শীর্ষক বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। মোদির সেই মন্তব্যকেই কটাক্ষ করেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী বলেন, ‘আত্মনির্ভর তো আগেই হয়েছি। বাংলার ক্ষুদ্র ও মাঝারি শিল্প চালাতে রাজ্য আগেই ৯০ হাজার কোটি টাকা দিয়েছে। স্বনির্ভর গোষ্ঠীগুলি পিপিই ও মাস্ক তৈরি করছে।’ মুখ্যমন্ত্রী বলেছেন কেন্দ্রের ঘোষণায় নো আর্নিং, অনলি বার্নিং। রাজ্যের অধিকারকে কেড়ে নেওয়া হয়েছে। গণতন্ত্র থমকে গিয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি। মুখ্যমন্ত্রীর আর দাবি মানুষের বাঁচার অধিকার থমকে গিয়েছে।

 

 

 

 

Related Articles

Back to top button
Close