fbpx
দেশহেডলাইন

রাজ্যের সম্মতি ছাড়া CBI-কে কোনও মামলায় যুক্ত করতে পারবে না কেন্দ্র: সুপ্রিম কোর্ট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এবার রাজ্যের সম্মতি ছাড়া কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইকে কোনও মামলায় যুক্ত করতে পারবে না কেন্দ্র। বৃহস্পতিবার এমনটাই নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। এদিকে সুপ্রিম কোর্টের এই নির্দেশ একদিকে যেমন কেন্দ্রের কাছে বড় ধাক্কা, তেমনই অন্যদিকে অ-বিজেপি রাজ্যগুলির কাছে স্বস্তির কারণ হবে বলে মনে করছে বিশিষ্ট মহল। কারণ, অ-বিজেপি রাজ্যগুলি বারবার অভিযোগ করেছে, নিজেদের স্বার্থে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে ব্যবহার করছে কেন্দ্র।

এদিন দেশের শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে, ‘আইন অনুযায়ী কেন্দ্র রাজ্যের সম্মতি ছাড়া সিবিআইকে কোনও মামলায় যুক্ত করতে পারে না। এই ধরনের কোনও নির্দেশ দিতে গেলে সংশ্লিষ্ট রাজ্যের সম্মতি বাধ্যতামূলক। কারণ সংবিধানে যে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর কথা বলা হয়েছে সেই কাঠামোর সঙ্গে সঙ্গতি রেখেই এই আইন করা হয়েছে। সেই আইন বদলের কোনও এক্তিয়ার কেন্দ্রের নেই।’

আরও পড়ুন: ‘তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ভারত অনেকটাই এগিয়ে গিয়েছে’, Tech Summit-এ বললেন প্রধানমন্ত্রী

সুপ্রিম কোর্টের বিচারপতি এ এম খানউইলকর ও বিচারপতি বি আর গভাইয়ের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে। রায়ের সময় উল্লেখ করা হয়েছে দিল্লি স্পেশ্যাল পুলিশ এস্ট্যাবলিশমেন্ট অ্যাক্টের কথা। এই অ্যাক্ট অনুযায়ী সিবিআইকে নিয়ন্ত্রণ করা হয়। ইতিমধ্যেই সিবিআই তদন্তের নির্দেশ দিতে গেলে তাদের সম্মতি বাধ্যতামূলক করেছে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, ছত্তীসগড়, মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান, কেরল ও মিজোরাম, এই আটটি বিরোধী শাসিত রাজ্য। সেই সিদ্ধান্তেই সিলমোহর দিল সুপ্রিম কোর্ট।

Related Articles

Back to top button
Close