fbpx
দেশহেডলাইন

সীমান্ত নিয়ে টানাপোড়েনের জের, চিনা নাগরিকদের ভিসা দিতে এবার কড়া নিয়ম আনছে কেন্দ্র

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন ধরেই চিনের সঙ্গে ভারতের সীমান্ত নিয়ে চলছে টানাপোড়েন চলছে। আর সেই কারণে এবার চিনা নাগরিকদের ভিসা দিতে কড়া নিয়ম আনছে নয়া দিল্লি। আগে পাকিস্তানের বাসিন্দাদের ভিসা দিতে যে সমস্ত বিষয়ের দিকে নজর রাখা হত, চিনের ক্ষেত্রেও এবার থেকে তেমনটাই করা হবে বলে খবর। সূত্রের খবর, বিশেষ করে প্রতিবেশী দেশের থিঙ্ক ট্যাঙ্ক, ব্যবসায়ী ও পরামর্শদাতা গোষ্ঠীর সঙ্গে যুক্ত ব্যক্তিদের ভিসা দেওয়ার ক্ষেত্রে সব দিক খতিয়ে দেখার কথা বলা হয়েছে।

সূত্রের খবর, চিন বিশ্বব্যাপী আউটরিচ সিস্টেম তৈরি করেছে। চিন স্বার্থ চরিতার্থ করতে এই সিস্টেমকে কাজে লাগানোর চেষ্টা করছে। অভিযোগ, এই সিস্টেমের সঙ্গে যুক্ত ব্যক্তিরা অন্যান্য দেশের নীতি প্রণয়নকারী, রাজনৈতিক দল, বিভিন্ন নেতৃত্ব, কর্পোরেট, শিক্ষাবিদ-সহ নানা গোষ্ঠীকে প্রভাবিত করার চেষ্টা করে। এমনকী, বহু ক্ষেত্রে আউটরিচ সিস্টেমের সদস্যরা গুপ্তচরবৃত্তির কাজও বলে অভিযোগ।

সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি এক নোটে বিদেশমন্ত্রককে জানানো হয়েছে যেসব চিনা ব্যক্তি বা সংস্থা উদ্বেগের কারণ হতে পারে বলে মনে করা হচ্ছে, এ দেশে তাঁদের বা সেই সংস্থার কার্যকলাপ নজরদারিতে থাকবে। এমনকী, নিরাপত্তার বিষয়টি যাচাই করে যেন ভিসার ছাড়পত্র দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

জানা গিয়েছে, এই রকম ক্ষেত্রে সরকার দিল্লিতে থেকে ভিসা ছাড়পত্র দেবে। সীমান্ত নিয়ে ভারত-চিনের সম্পর্কে টানাপোড়েন চলছে। এমনকী, চিনের লালফৌজের অতর্কিত হানায় শহিদ হয়েছেন ২০ ভারতীয় জওয়ান। এরপর থেকেই চিনকে ভাতে মারার চেষ্টা চালাচ্ছে নয়া দিল্লি।

Related Articles

Back to top button
Close