fbpx
কলকাতাহেডলাইন

সত্যকে চেপে রাখার খেলা খেলছে কেন্দ্র ও রাজ্য সরকার, আক্রমণ অধীরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সত্যকে চেপে রাখতে কেন্দ্র ও রাজ্য সরকার একই ভূমিকা পালন করছে। তারা তথ্য জানার অধিকার আইনকে অকেজো করে দিতে চাইছে যা সুস্থ গণতন্ত্রের পরিপন্থী। সোমবার এই ভাষাতেই কেন্দ্রে বিজেপি ও রাজ্যের তৃণমূল সরকারকে আক্রমণ করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। তাঁর সাফ কথা, তথ্য জানার অধিকার আইনকে এই দুই সরকার অবহেলা করছে কারণ তারা সত্য চাপা দিতে চায়।

নতুন করে প্রদেশ কংগ্রেস সভাপতির দায়িত্ব নেওয়ার পর থেকেই নিজের চিরাচরিত কায়দায় কেন্দ্র এবং রাজ্য সরকার উভয়ই কাঠগড়ায় তুলে রেখেছেন অধীর। বরাবরই মমতা বন্দ্যোপাধ্যায়ের কঠোর সমালোচক হিসেবে পরিচিত অধীর বলেছেন, ‘যে কোনও সরকার দ্বারাই তথ্য চেপে দেওয়ার প্রচেষ্টা গণতন্ত্র বিরোধী। কেন্দ্রীয় সরকার সত্য চেপে রাখতে আগেই তথ্য জানার অধিকার আইনকে অবহেলা করে এসেছে। এমনকি পশ্চিমবঙ্গ সরকার ও সাধারণ মানুষের অধিকার অস্বীকার করে কেন্দ্রীয় সরকারের দেখানো পথেই হাঁটছে।’ সোমবার নিজের টুইটারে এমনটাই লিখেছেন লোকসভার বিরোধী দলনেতা তথা প্রদেশ কংগ্রেসের সভাপতি।

টুইট করে তিনি আরও লেখেন, আজ সার্বজনীন তথ্য জানার অধিকারের আন্তর্জাতিক দিবস। ইউপিএ সরকারের শাসনকালে যেভাবে তথ্য জানার অধিকার আইনকে স্বীকৃতি দেওয়া হয়েছিল তা যুগান্তরকারী বলে জানান তিনি। একই সঙ্গে রাজ্য সরকারকে উদ্দেশ্য করে লেখেন, ‘চ্যারিটি সব সময় নিজের ঘর থেকে শুরু হওয়া উচিত। স্বচ্ছতা যাতে বজায় থাকে তাই আমি রাজ্য সরকারের কাছে আবেদন জানাব তারা যেন রাজ্যের কোভিড ১৯ পরিস্থিতি নিয়ে একটি শ্বেতপত্র প্রকাশ করে। আজকের ঐতিহাসিক দিনে এটা যেন অন্তত করা হয়। আবেদন জানান অধীর রঞ্জন চৌধুরী।

Related Articles

Back to top button
Close