fbpx
দেশহেডলাইন

করোনা নিয়ে দেশের ১৪৫টি জেলাকে সতর্ক করল কেন্দ্র

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউনের পর লকডাউন, তার মাঝেই নিজের জাল বিস্তার করছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। খুব সহজে যে মারণ ভাইরাস থেকে রেহাই মিলবে না, তা ধরেই নিয়েছে কেন্দ্র সরকার। সেই কারণেই দেশের ১৪৫টি জেলাকে মারণ ভাইরাসের পরবর্তী ‘ভরকেন্দ্র’ বা ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আগামী ১ জুন থেকেই ওই ১৪৫টি জেলায় বিশেষ নজর রাখার জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকারকে বিশেষ নির্দেশও দিয়েছেন ক্যাবিনেট সচিব রাজীব গৌবা।

পাশাপাশি গোটা দেশের মোট ১৪৫টি জেলাকে করোনার পরবর্তী ‘হটস্পট’ হিসেবেও চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত জেলাগুলির অধিকাংশই  গ্রামীণ ভারতের অন্তর্গত। গত তিন সপ্তাহে এই জেলাগুলিতে করোনা সংক্রমণের হার অত্যন্ত বেড়েছে বলে সতর্ক করা হয়েছে। সূত্রের খবর, পঞ্চম দফায় গোটা দেশ জুড়ে লকডাউন জারি না করে যে সব রাজ্যে সংক্রমণ মারাত্মক আকার নিয়েছে, শুধুমাত্র সেখানে লকডাউন জারি করার পথে হাঁটতে পারে স্বরাষ্ট্রমন্ত্রক। তাতে দেশে অর্থনীতির চাকা কিছুটা হলেও সচল হবে। এমনকি লকডাউন জারি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা রাজ্যগুলির উপরেও ছেড়ে দেওয়ার বিষয়টিও ভাবা হচ্ছে।

আরও পড়ুন: ‘‌লকডাউন চিরস্থায়ী হতে পারে না’, মন্তব্য কেজরিওয়ালের

বিভিন্ন রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে ক্যাবিনেট সচিব রাজীব গৌবা জানিয়েছেন, দেশে করোনার পরবর্তী ভরকেন্দ্র হয়ে উঠতে চলেছে পূর্ব ভারত। বিশেষ করে বিভিন্ন রাজ্য থেকে হাজার-হাজার পরিযায়ী শ্রমিক ফেরায় পশ্চিমবঙ্গ, ওড়িশা ও বিহারের করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠতে পারে। শুধু তাই নয়, মণিপুর, ত্রিপুরা, অসম সহ আরও একাধিক রাজ্যে করোনার সংক্রমণ বাড়বে বলে সতর্ক করে দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button
Close