fbpx
একনজরে আজকের যুগশঙ্খদেশহেডলাইন

কোভিডে মৃতদের পরিবারকে এককালীন ৫০ হাজার টাকা দেবে কেন্দ্র

ইন্দ্রাণী দাশগুপ্ত, নয়াদিল্লি: দেশে কোভিডে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। এবার মৃতদের পরিবারের পাশে দাঁড়াচ্ছে কেন্দ্র। কোভিডে মৃতদের পরিবারকে এককালীন ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে এ কথা জানিয়েছে তারা। রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে এই অর্থ বিতরণ করা হবে। পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় সরকার বিপর্যয় মোকাবিলা তহবিলে জুন মাসে প্রথম কিস্তির যে টাকা পাঠিয়েছিল, সেখান থেকেই কোভিডে মৃত ব্যক্তিদের পরিবারকে আর্থিক সাহায্য করা হবে। ভবিষ্যতেও যদি কোনও ব্যক্তি করোনাতে মারা যান, তাহলেও তাঁর পরিবারও একই ভাবে অর্থ সাহায্য পাবে।

সুপ্রিম কোর্টে এদিন কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনও ব্যক্তির মৃত্যুর পর যাবতীয় কাগজপত্র জমা করার ৩০ দিনের মধ্যে পরিবারের যে কোনও সদস্যের আধার সংযুক্ত অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠাবে সংশ্লিষ্ট রাজ্যগুলির জেলা প্রশাসন।  হলফনামায় এমনটাই উল্লেখ করেছে কেন্দ্র।

উল্লেখ্য ত্রয়োদশ অর্থ কমিশনের সুপারিশ মেনে কেন্দ্রের অনুরূপে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে গড়ে তোলা হয়েছিল বিপর্যয় মোকাবিলা তহবিল।পশ্চিমবঙ্গ, ওড়িশা, অসম-সহ প্রতিটি রাজ্যের ক্ষেত্রে মোট বরাদ্দের পঁচাত্তর শতাংশ টাকা দেবে কেন্দ্র, আর কেন্দ্রশাসিত অঞ্চলের ক্ষেত্রে নব্বই শতাংশ দেওয়া হবে। দুটি ভাগে এই টাকা দেওয়া হয়। এই সংক্রান্ত প্রথম কিস্তির টাকা জুন মাসেই রাজ্যগুলিকে পাঠিয়ে দিয়েছে তারা। সেই টাকা থেকেই এবার করোনায় মৃত ব্যক্তিদের পরিবারের হাতে ক্ষতিপূরণের টাকা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এর জন্য রাজ্য সরকারগুলি একটি ফর্ম প্রস্তুত করবে। ফর্মটি ফিলআপ করে মৃত ব্যক্তির পরিবারের লোকজন বা উত্তরাধিকারী জমা দেবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসনের কাছে। মৃত ব্যক্তির পরিবারকে ডেথ সার্টিফিকেট এবং অন্যান্য কাগজপত্র নিয়ে যোগাযোগ করতে হবে সংশ্লিষ্ট জেলার বিপর্যয় মোকাবিলা দফতরের আধিকারিকের সঙ্গে। সমস্ত কাগজপত্র ঠিক থাকলে এক মাসের মধ্যে টাকা চলে যাবে নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

Related Articles

Back to top button
Close