fbpx
কলকাতাদেশপশ্চিমবঙ্গহেডলাইন

ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির সম্ভাবনা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অসম ও উত্তরপ্রদেশে রয়েছে ঘূর্ণাবর্ত। এই দুটি ঘূর্ণাবর্তের প্রচুর জলীয় বাষ্প ঢুকে বজ্রগর্ভ মেঘ তৈরি করছে। ফলে আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টি হবে রাজ্যে। দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি। সোমবার থেকে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে।
পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

বর্তমানে নিম্নচাপটি অবস্থান করছে দক্ষিণ আন্দামান সাগরে। পরবর্তী ৪৮ ঘন্টায় আরও শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপ রূপে অবস্থান করবে আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। ক্রমশ শক্তিশালী হয়ে এটি উত্তরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ৫-৬ মে পর্যন্ত। এখনও এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা তা সম্পর্কে নিশ্চিত করে বলতে পারেনি আবহাওয়া দফতর।

তবে এর অভিমুখ পরবর্তীতে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ৭০ কিলোমিটার ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবেশ করতে পারে মায়ানমার ও বাংলাদেশ উপকূলে।
আগামী কয়েকদিন আন্দামান ও নিকোবরে ব্যাপক ঝড় বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপের প্রভাবে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা সোমবার থেকে। বেশি বৃষ্টি হবে নিকোবর আইল্যান্ডে। ৫ মে পর্যন্ত এর কোনও সরাসরি প্রভাব পড়বে না আমাদের রাজ্যে।

কলকাতায় আজ তাপমাত্রা স্বাভাবিকের নিচে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২১.১ ডিগ্রি । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬১ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতার আলিপুরে বৃষ্টি হয়েছে ২১.১ মিলিমিটার।

Related Articles

Back to top button
Close