fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আগামীকাল থেকে খুলছে চ্যাংড়াবান্ধা আন্তর্জাতিক চেকপোস্ট, নবান্নে মুখ্যমন্ত্রী

জয়দেব অধিকারী, মেখলিগঞ্জঃ আগামীকাল থেকে খুলে যাচ্ছে চ্যাংড়াবান্ধা সীমান্ত চেকপোস্ট,চালু হবে বৈদেশিক বানিজ্য।নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক সম্মেলনে এমনটাই জানালেন। এতে স্বস্তির নিশ্বাস চ্যাংড়াবান্ধার ব্যবসায়ী থেকে ট্রাক মালিক ও কয়েক হাজার শ্রমিকের। লকডাউনে দীর্ঘ দিন বন্ধ ছিলো চ্যাংড়াবান্ধা আন্তর্জাতিক চেক পোস্ট। এতে সমস্যায় পড়েছিলেন ব্যবসায়ী থেকে ট্রাক মালিক ও শ্রমিকরা। লকডাউন শিথিল হওয়ার পর খোলার কথা ছিলো।

 

 

 

এনিয়ে গত ৩ তারিখ জেলা শাসক চ্যাংড়াবান্ধায় প্রশাসনিক বৈঠক করেন সরকারি বিভিন্ন দপ্তরের আধিকারিক ও ব্যবসায়ী,ট্রাক ওনার্স সহ একাধিক এজেন্সির সঙ্গে।সেই বৈঠকের পর জেলা শাসক পবন কাদিয়ান জানিয়েছেন স্বাস্থ্য বিধি মেনে আন্তর্জাতিক চেক পোস্ট দিয়ে ব্যবসা করা যাবে যদি বাংলদেশ আগ্রহী হয়। এরপর চ্যাংড়াবান্ধা সি অ্যান্ড এফ অ্যাসোসিয়েশন, ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা বাংলাদেশ ও ভুটানের একই অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসে চ্যাংড়াবান্ধা জিরো পয়েন্টে।সেই আলোচনা সভায় সীদ্ধান্ত হয় সরকারি নিয়ম মেনে সব ধরনের ব্যবসা চালু হবে।যেসমস্ত ট্রাক চালক যাবে তাদের স্যানিটাইজার নিতে হবে ও হাতে গ্রাভস পড়তে।

 

 

পাশাপাশি ট্রাক গুলিকে স্যানিটাইজ করতে হবে।সেই মত গত ১০ তারিখ চালু হয় চ্যাংড়াবান্ধা বৈদেশিক বানিজ্য। কিন্তু চালু হওয়ার তিন ঘন্টা পর আবার বন্ধ হয়ে যায় চ্যাংড়াবান্ধা সীমান্ত। এর পর ব্যবসায়ী ও ব্যবসার সঙ্গে যুক্ত ট্রাক মালিক ও শ্রমিকরা মিলিত ভাবে প্রশাসন ও কোচবিহারের দুই মন্ত্রী ও জেলা শাসকের দ্বারস্থ হয়। কিন্তু কোনও সুরাহা হয়নি। এতে ক্ষোভ বেড়েছিল স্থানীয় এলাকায়।ব্যবসায় সঙ্গে যুক্ত সকল সংগঠন মিলিত ভাবে চ্যাংড়াবান্ধা যৌথ সংগ্রাম কমিটি গঠন করে আন্দোলনের প্রস্তুতি নেয় ।বিভিন্ন জায়গায় সেই সংগঠন থেকে পোস্টার লাগানো হয়। এর পর আজ মঙ্গলবার দেখা গেলো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে সাংবাদিক সম্মেলন করে জানান চ্যাংড়াবান্ধা দিয়ে আগামী কাল থেকে বৈদেশিক বানিজ্য চালু হচ্ছে।এতে খুশির হাওয়া সীমান্তে।

Related Articles

Back to top button
Close