fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

চেন্নাই থেকে সাইকেলে বাড়ি ফিরলেন ১৫ জন পরিযায়ী শ্রমিক

দিব্যেন্দু রায়,কাটোয়া: জমানো টাকা থেকে নতুন সাইকেল কিনে সেই সাইকেলে চড়ে চেন্নাই থেকে বাড়ি ফিরলেন ১৫ জন পরিযায়ী শ্রমিক । ওই পনেরো জনের মধ্যে কারোর বাড়ি পূর্ব বর্ধমান জেলার কেতুগ্রামে , কেউ মুর্শিদাবাদ জেলার কা-গ্রামের বাসিন্দা । সোমবার দলটি কাটোয়ায় এসে পৌঁছলে সকলের স্বাস্থ্যপরীক্ষা করানো হয়। শেষে সাইকেল নিয়ে ফের তাঁরা বাড়ির উদ্দেশ্যে রওনা হন ।
জানা গেছে, মাস সাতেক আগে চেন্নাইয়ে রাজমিস্ত্রির কাজে গিয়েছিলেন ওই ১৫ জন শ্রমিক। লকডাউনের কারনে তাঁরা সেখানে আটকে পড়েন । এদিকে কাজ বন্ধ হয়ে যাওয়ায় রোজগারও বন্ধ হয়ে যায় । তারপর থেকে তাঁরা বাড়ি ফেরার চেষ্টা করছিলেন। কিন্তু ট্রেন সহ অনান্য যানবাহন চলাচল না করায় তাঁরা বাড়ি ফিরতে পারছিলেন না। এদিকে লঙ্গরখানায় একবেলা ডাল রুটি খেয়ে কোনও রকমে দিন কাটছিল । শেষে বাড়ি ফেরার জন্য কাছে থাকা শেষ সম্বল জমানো টাকা দিয়ে ১৫ টি নতুন সাইকেল কেনেন তাঁরা । দিন পনেরো আগে তাঁরা চেন্নাই থেকে সাইকেলে রওনা হন। তারপর অন্ধ্রপ্রদেশে,ওড়িশা হয়ে পশ্চিমবঙ্গে আসেন বলে জানিয়েছেন ওই শ্রমিকরা।

এদিক কাটোয়ায় এসে দলে থাকা তুফান শেখ,মোহন শেখরা বলেন,’ওখানে লঙ্গরখানায় একবেলা করে ডাল রুটি জুটত। তাই খেয়ে কোনও রকমে এক মাস,কাটিয়েছি। আর পারছিলাম না। তাই শেষে নিজেদের জনানো টাকা থেকে বাধ্য হয়ে একটা করে নতুন সাইকেল কিনি। তারপর ওই সাইকেলের ভরসায় বাড়ির উদ্দেশ্যে পাড়ি দিই। অবশেষে বাড়ি ফিরতে পেরে আমরা খুব খুশি।’

Related Articles

Back to top button
Close