fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

ছটপুজো…দুই শীর্ষ আদালতের কাছে জোর ধাক্কা খেলো রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছর রাজ্যে ছটপুজো নিয়ে বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট ও কলকাতা হাইকোর্টে জোড়া ধাক্কা খেলো রাজ্য সরকার। এই নিয়ে জাতীয় পরিবেশ আদালতের নির্দেশই বহাল রাখল দুই শীর্ষ আদালত। ফলে এবছর কোনও ভাবেই জাতীয় সরকারের তকমা পাওয়া রবীন্দ্র সরোবরে ও সুভাষ সরোবরে ছট পুজো হচ্ছে না।

এবছর রবীন্দ্র সরোবরে ছট পুজো নিয়ে আগেই জাতীয় পরিবেশ আদালত রাজ্যের আবেদন খারিজ করে দিয়েছিল। পরিবেশ রক্ষায় সরোবরে ছট পুজো না করার নির্দেশই বহাল রেখেছিল ট্রাইব্যুনাল। পরিবেশ আদালতের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে দেশের শীর্ষ আদালত দ্বারস্থ হয় কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)। এদিন জরুরি ভিত্তিতে মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টের বিচারপতি ইউইউ ললিত, বিনীত সারান এবং শ্রীপতি রবীন্দ্র ভাটের ডিভিশন বেঞ্চে।

এদিন জরুরি ভিত্তিতে শুনানি করেও লাভ হল না রাজ্যের। কোনওভাবেই জাতীয় সরোবরের তকমা পাওয়া রবীন্দ্র সরোবরে ছটপুজোর অনুমতি দিল না শীর্ষ আদালত। জাতীয় পরিবেশ আদালত এবং কলকাতা হাইকোর্টের নির্দেশই বহাল রাখল সুপ্রিম কোর্টের তিন বিচারপতি।
শীর্ষ আদালতের স্পষ্ট নির্দেশ, ‘রবীন্দ্র সরোবরে করা যাবে না ছটপুজো। রাজ্য প্রশাসনকে কড়া হাতে পরিবেশ আদালত এবং হাইকোর্টের নির্দেশ কার্যকর করতে হবে’।
অন্যদিকে, করোনা অতিমারী পরিস্থিতিতে দুর্গাপুজোর পাশাপাশি কালীপুজো, জগদ্ধাত্রী পুজো, ছট পুজো, কার্তিক পুজোর ভিড় নিয়ন্ত্রণ ও পুজোর অনুমতি সংক্রান্ত মামলায় রবীন্দ্র সরোবরের পাশাপাশি সুভাষ সরোবরেও ছট পুজোর ক্ষেত্রে স্পষ্ট নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট।

এছাড়াও, হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের স্পষ্ট নির্দেশ ছিল, প্রত্যেক পরিবার থেকে দুজনের বেশি জলাশয় যাওয়া যাবে না। ঢাক বা ছোট বাদ্যযন্ত্র ছাড়া বিদ্যুৎ চালিত ডিজে বাজনা বোঝানো যাবেনা। করা যাবে না শোভাযাত্রাও। খোলা যানবাহনে চেপে জলাশয়ে আসতে হবে। পুজোয় যদিও অংশগ্রহণকারীরা সবাই জলাশয় যেতে পারবেন না। এ নিয়ে রাজ্য প্রশাসনের নির্দেশ অনুযায়ী প্রতিনিয়ত প্রচার চালাবে প্রতিনিধিরা।

ছটপুজো নিয়ে কলকাতা হাইকোর্টের এই নির্দেশের পুনর্বিবেচনার আর্জি নিয়ে এদিন পুনরায় কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হল রাজ্য সরকার।বৃহস্পতিবার এই মামলার শুনানিতে হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দেয় ছটপুজো নিয়ে জাতীয় পরিবেশ আদালত ও কলকাতা হাইকোর্ট গত ১০ নভেম্বর যে নির্দেশ জারি করেছিল কলকাতা হাইকোর্ট সেই নির্দেশ বহাল থাকবে। ফলে কার্যত খারিজ হয়ে গেল রাজ্যের পুনর্বিবেচনার আর্জি।

আরও পড়ুন: বড়সড় ধাক্কা, ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের ১০ বছরের সাজা ঘোষণা পাক আদালতের

প্রসঙ্গত, রবীন্দ্র সরোবরে এবং সুভাষ সরোবরে এবার যাতে কোনও ভাবেই ছটপুজো না-হয়, তার জন্য রাজ্য সরকারকে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিল পরিবেশ আদালত। বলা হয়েছিল, ‘আইনই শেষ কথা এবং আইন যে সবার উপরে তা সরকারকেই নিশ্চিত করতে হবে।’ পাশাপাশি, ছটপুজো নিয়ে সরোবর রক্ষায় নবগঠিত কমিটি এবং কেএমডিএ যদি পুলিশ ডাকার প্রয়োজন বোধ করে, তা হলে মুখ্যসচিব প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলেও জানিয়েছিল পরিবেশ আদালত। পরিবেশ আদালত দেশেই নির্দেশকেই বহাল রেখে ছট পুজো নিয়ে কড়া নির্দেশিকা জারি করেছিল কলকাতা হাইকোর্টও। দিন সেই নির্দেশ বহাল থাকল দেশের ও রাজ্যের শীর্ষ আদালতে।

Related Articles

Back to top button
Close