fbpx
দেশহেডলাইন

দেশের মধ্যে স্বচ্ছ রাজ্য হিসেবে শীর্ষ স্থানে ছত্তিশগড়, শহর হিসেবে ইন্দৌর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দেশে সবচেয়ে স্বচ্ছ রাজ্য হিসেবে প্রথম স্থান দখল করল ছত্তিশগড়। সেই সঙ্গে সবচেয়ে পরিস্কার শহর হিসেবে টানা চারবার শীর্ষ স্থানে ইন্দৌর। দ্বিতীয় অবস্থানে রয়েছে গুজরাতের সুরাট। আর তৃতীয় হয়েছে মহারাষ্ট্রের নভী মুম্বই। এক লক্ষের নীচে জনসংখ্যার বিভাগে প্রথম হয়েছে মহারাষ্ট্রের কারাদ। তারপর রয়েছে সাসওয়াদ ও লোনাভলা। সাফ- সাফাইয়ের পঞ্চম বার্ষিক সমীক্ষায় এই ফল ঘোষণা করল স্বচ্ছ সর্বেক্ষণ ২০২০।

স্বচ্ছতা নিয়ে যে রাজ্যগুলি ভালো কাজ করেছে, তাদের দু ভাগে ভাগ করা হয়েছে। ১০০র বেশি আরবান লোকাল বডির রাজ্য ও ১০০-র কম ULB-র রাজ্য। প্রথম বিভাগে এই নিয়ে দ্বিতীয় বার শীর্ষ স্থান দখল করেছে ছত্তিশগড়। দ্বিতীয় বিভাগে সেরার শিরোপা গিয়েছে ঝাড়খণ্ডের ঝুলিতে।

‘স্বচ্ছ মহোত্‍‌সব’ নামে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে স্বচ্ছতায় খুব ভালো কাজ করা ১২৯ টি শীর্ষ শহরকে পুরস্কৃত করেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদ্বীপ সিং পুরী। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন দফতর এই অনুষ্ঠানের আয়োজন করেছিল। এই ফল ঘোষণা করার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তবে তিনি এই অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।

৪০ লাখের উপর জনসংখ্যার শহরগুলির মধ্যে সবচেয়ে স্বচ্ছ হিসেবে তকমা পেয়েছে অহমদাবাদ এবং ১০ লাখ থেকে ৪০ লাখ জনসংখ্যার শহরের বিভাগে সবচেয়ে স্বচ্ছের পুরস্কার পেয়েছে বিজয়ওয়াড়া। আর ৩ লাখ থেকে ১০ লাখ জনসংখ্যার শহগুলির মধ্যে স্বচ্ছতায় শ্রেষ্ঠত্ব অর্জন করেছে কর্নাটকের মাইসুরু। খুব দ্রুত বড় শহর হওয়ার দিকে এগোনো শহরগুলির মধ্যে স্বচ্ছতায় সেরার সম্মান পেয়েছে রাজস্থানের যোধপুর।

Related Articles

Back to top button
Close