fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গ

নতুন আরও ৭ জেলার নাম ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: প্রশাসনিক কাজের সুবিধার জন্য আরও ৭টি জেলা বাড়ানোর কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে পশ্চিমবঙ্গে মোট জেলার সংখ্যা বেড়ে হল ৭। সোমবার নবান্নে প্রশাসনিক বৈঠক থেকেই এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ছয় মাসের মধ্যে জেলার সংখ্যা বাড়ানো হবে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ঘোষিত প্রথম নতুন জেলার নাম হবে সুন্দরবন। বর্তমান দক্ষিণ চব্বিশ পরগনা ভেঙে তৈরি হবে এই জেলা। দ্বিতীয় জেলার নাম রাখা হচ্ছে ইছামতী। বনগাঁ মহকুমাকে নিয়ে হবে এই নতুন জেলা। তৃতীয় নতুন জেলা হবে উত্তর চব্বিশ পরগনার বসিরহাট মহকুমা নিয়ে, যার নাম পরে ঘোষণা করা হবে।

চতুর্থ জেলা রানাঘাট। নদিয়া ভেঙে হচ্ছে নতুন রানাঘাট জেলা। পঞ্চম জেলা বিষ্ণুপুর। বাঁকুড়া ভেঙে তৈরি হচ্ছে এই জেলা। ষষ্ঠ জেলার নাম হবে কান্দি। মুর্শিদাবাদ ভেঙে তৈরি হবে এটি। আর সপ্তম নতুন জেলা হবে বহরমপুর। মুর্শিদাবাদের সদর বহরমপুর ভেঙে হচ্ছে নতুন এই জেলা।

বর্তমানে পশ্চিমবঙ্গের জেলাগুলো হল আলিপুরদুয়ার, বাঁকুড়া, বীরভূম, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, হুগলি, হাওড়া, জলপাইগুড়ি, ঝাড়গ্রাম, কালিম্পং, কলকাতা, মালদহ, মুর্শিদাবাদ, নদীয়া, উত্তর চব্বিশ পরগনা, দক্ষিণ চব্বিশ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান ও পুরুলিয়া।

 

 

Related Articles

Back to top button
Close