fbpx
কলকাতাহেডলাইন

দেউচা-পাচামি প্রকল্পে ১০ হাজার কোটি টাকার পুনর্বাসন প্যাকেজ ঘোষণা মুখ্যমন্ত্রীর

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ  নবান্ন থেকে জমিদাতাদের হাতে জমির পাট্টা, আর্থিক ক্ষতিপূরণ ও নিয়োগপত্র তুলে দিলেন মুখ্যমন্ত্রী।  বুধবার ৬ জনের হাতে এই নথিপত্র তুলে দেন তিনি।

দেউচা-পাচামিতে সার্বিক উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, স্কুল, রাস্তা সব তৈরি করে দেওয়া হবে। দেউচা পাচামি প্রকল্পে কর্মসংস্থানের ক্ষেত্রে স্থানীরাই অগ্রাধিকার দেওয়া হবে।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী জানান, ‘দেউচা-পাচামি প্রকল্প চালুর জন্য রাজ্য সরকার ১০ হাজার কোটি টাকার পুনর্বাসন প্যাকেজ নেওয়া হয়েছে। আমরা জমির বদলে জমি দিচ্ছি। তাও জমির দাম দ্বিগুণ দেওয়া হচ্ছে। জমিদাতাদের পরিবারের একজন সদস্যকে শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী চাকরিও দেওয়া হচ্ছে। তার জন্য ৫,১২৫টি শূন্যপদ তৈরি করা হয়েছে। প্রয়োজনে আরও পদ সৃষ্টি করা হবে। যার যেমন যোগ্যতা, তিনি সেই অনুযায়ী চাকরি পাবেন। আমরা মোট ১০ হাজার কোটি টাকার পুনর্বাসন প্যাকেজ তৈরি করেছি। তাছাড়া স্কুল, রাস্তা সব রাজ্য সরকার তৈরি করে দেবে দেউচা-পাচামিতে ৩০ হাজার কোটি টাকা বিনিয়োগ হচ্ছে।

মুখ্যমন্ত্রী বলেন, আমি  চাই আদিবাসীরা নিজেদের পায়ে দাঁড়ান। এখনও পর্যন্ত এক হাজার ৬০০ জন জমি দিতে সম্মত হয়েছেন। তাঁদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে। ২০৩ পরিবারকে জমির বদলে জমি দেওয়া হচ্ছে।’

মুখ্যমন্ত্রী জানান, ‘জঙ্গলমহলে ৭২ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। ৬০০ একর জমি বন্টন হয়েছে। আরও জমি দেওয়ার জন্য আবেদন এসেছে। সেখানেও স্থানীয়দের চাকরি হবে। তাছাড়া বানতলায় জুতো শিল্প গড়ে উঠছে। সেখানেও পাঁচ লক্ষ কর্মসংস্থান হবে।’

Related Articles

Back to top button
Close