fbpx
দেশহেডলাইন

করোনা আবহে দেশজুড়ে বেড়েছে শিশুপাচার, শীর্ষে দিল্লি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা নিয়ে দেশের মানুষের দিশেহারা অবস্থা। লকডাউনে কাজ হারিয়েছে অনেকে। টান পড়েছে রুজি রুটিতেও। এমন আবহে দেশজুড়ে নতুন করে মাথা চাড়া দিয়েছে শিশু পাচার। তার মধ্যে উদ্বেগ বাড়াচ্ছে রাজধানী দিল্লি। সত্যার্থী শিশু ফাউন্ডেশনের একটি সমীক্ষায় দেখা যাচ্ছে এই মুহূর্তে গোটা দেশের ৮৯ শতাংশ এনজিও লকডাউন পরবর্তী কারণে শিশু পাচার বাড়ার আশঙ্কা করছে। আর্থিক মন্দার কারণেই এই অবস্থা তৈরি হচ্ছে বলে মত তাদের।

যৌনপেশায় নামানোর জন্য হোক বা ভিক্ষাবৃত্তি, বন্ডেড লেবার সহ একাধিক পেশার জন্য গোটা দেশেই বর্তমানে শিশু পাচারের পরিমাণ অনেকটা বেড়েছে বলে দেখা যাচ্ছে। মেয়েদের পাশাপাশি বিপদ বেড়েছে ছেলেদেরও। লকডাউন পরবর্তী সময়ে দ্রারিদ্র সীমার নীচে চলে যাওয়া পরিবার ও তীব্র অর্থ কষ্টে থাকা পরিবার গুলির শিশুদের একটা বড় অংশ বন্ডেড লেবার হিসাবে অন্যত্র পাচার হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নাবালক পাচারের ক্ষেত্রে গোটা দেশের মধ্যে দিল্লি ও সংলগ্ন অঞ্চল অনেকটাই এগিয়ে রয়েছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, সহজে পাচারের জন্য পাচারকারীরা প্রায়শই নতুন চাকরীর মিথ্যা প্রতিশ্রুতি, আরও ভাল আয়, উন্নত জীবনযাপনের লোভ দেখাচ্ছে শিশু গুলির পরিবার গুলিকে। যে ফাঁদে পা দিয়ে নিজেদের সন্তানকেও শেষ পর্যন্ত খোয়াচ্ছেন হত দরিদ্র পরিবার গুলি।

সূত্রের খবর, গত সপ্তাহে দিল্লি কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (ডিসিপিসিআর) উত্তর পূর্ব দিল্লির মুস্তাফাবাদে বেশ কয়েকটি বর্জ্য বাছাইয়ের দোকানে কর্মরত নয় শিশু শ্রমিককে উদ্ধার করেছে বলে জানা যাচ্ছে। করোনা মহামারীর মাঝেই দিল্লিতে ডিসিপিসিআর-র এটা চতুর্থ অভিযান বলে জানা যাচ্ছে। যদিও এই উদ্ধার কাজের সময় ওই এলাকা থেকে ৩০ জন শিশু পালিয়ে যায় বলেও জানা যাচ্ছে।

Related Articles

Back to top button
Close