fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

অরুণাচলের নিখোঁজ ৫ গ্রামবাসীকে অবশেষে ভারতে ফেরাল চিন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশে সীমান্ত লাগোয়া গ্রাম থেকে নিখোঁজ হয়ে যাওয়া পাঁচ ভারতীয়কে শনিবার সকালে ফিরিয়ে দিল চিন। ভারতীয় সেনাবাহিনীর সূত্রে এমনটাই জানা গিয়েছে। অরুণাচল সীমান্তে নিখোঁজ হওয়া পাঁচ যুবককে ফিরিয়ে দেওয়ার জন্য লাগাতার পিপলস লিবারেশন আর্মিকে (পিএলএ) চাপ দিয়েছে ভারতের সেনাবাহিনী। হটলাইনে চিন ও ভারতের সেনার মধ্যে দফায় দফায় কথা হয়েছে। গতকালই কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু টুইট করে জানিয়েছিলেন, পাঁচ ভারতীয়কে ফিরিয়ে দিতে রাজি হয়েছে চিন। আজ, শনিবার সাত সকালেই পাঁচজনকে সীমান্ত পার করিয়ে ভারতে পাঠিয়ে দিয়েছে পিএলএ, ভারতীয় সেনা সূত্রে এমন খবরই পাওয়া গেছে। চিনের নিয়ন্ত্রণাধীন এলাকা দিয়েই তাঁদের ভারতে পাঠানো হয়। চিনের পিপলস লিবারেশন আর্মি  শনিবার সকালে ভারতীয় সেনার হাতে এই পাঁচ গ্রামবাসীকে তুলে দিয়েছে বলে জানা গিয়েছে।

সেনা সূত্র জানাচ্ছে, কিবিথু বর্ডার এলাকা দিয়ে ভারতের সীমায় ঢুকতে তাঁদের প্রায় এক ঘণ্টা সময় লাগে। কেন্দ্রীয় মন্ত্রী রিজিজু বলেছিলেন, গতকালই সীমান্তের কাছে পিএলএ-র বেসে হটলাইনে মেসেজ পাঠিয়েছিল ভারতীয় সেনা। পাঁচ যুবককে ফেরত দেওয়া নিয়ে দু’পক্ষের কথাবার্তা হয়। পিএলএ-র তরফে জানানো হয়েছিল, আজ কোনও সময়েই তারা পাঁচজনকে সীমান্তের ওপারে পৌঁছে দেবে।

ভারতীয় সেনা সূত্রে খবর, চিনের সীমান্তের অন্তর্গত এলাকার মধ্যেই অরুণাচলের এই পাঁচ গ্রামবাসীকে প্রত্যর্পণের কাজ সম্পূর্ণ হয়। সেখান থেকে কিভিতু বর্ডার পোস্ট পেরিয়ে অরুণাচল প্রদেশে প্রবেশ করতে ভারতীয় সেনাবাহিনীর প্রতিনিধি দল এবং ওই পাঁচ গ্রামবাসীর প্রায় এক ঘণ্টা সময় লাগে। শুক্রবারই কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু ট্যুইট করে জানিয়েছিলেন যে শনিবারই ওই পাঁচ গ্রামবাসীকে ভারতীয় সেনার হাতে তুলে চিনা সেনা। শনিবার যে কোনও সময় এই হ্যান্ড ওভারের কাজ হতে পারে বলে জানিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: বিতর্কিত চিঠির জের, সাধারণ সম্পাদকের পদ থেকে সরানো হল কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই ওই পাঁচ যুবকের কোনও খবর পাওয়া যাচ্ছিল না। অরুণাচলের আপার সুবানসিরি জেলা থেকে মোট ৭ জন যুবককে চিনা সেনা তুলে নিয়ে গিয়েছিল বলে অভিযোগ ওঠে। এর মধ্যে ২ জন কোনওরকমে পালিয়ে আসেন। অবশেষে গত ৮ সেপ্টেম্বর ওই পাঁচজন যে তাঁদের কাছেই আছে, তা স্বীকার করে নেয় চিন। ভারতীয় সেনারা হটলাইনে চিনা সেনাদের সঙ্গে যোগাযোগ করার পরই এ কথা স্বীকার করে বেজিং। তখনই জানানো হয়, ওই পাঁচজনকে দেশে ফেরানোর জন্য প্রয়োজনীয় নথি তৈরি হচ্ছে। শেষমেশ ১২ সেপ্টেম্বর ওই পাঁচ জনকে ভারতের হাতে তুলে দেওয়া হল।

Related Articles

Back to top button
Close