fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

সীমান্ত উত্তেজনা কাটাতে চিন-ভারত সামরিক পর্যায়ের আলোচনা শনিবার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সীমান্ত উত্তেজনা কাটাতে চিন-ভারত সামরিক পর্যায়ের আলোচনা শনিবার। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে চুশুল-মলদো এলাকায় এই বৈঠক অনুষ্ঠিত হবার কথা আছে বলে জানা গিয়েছে।
সেনাবাহিনী সূত্রে খবর, ৬ জুন লেফটেনান্ট  জেনারেল স্তরে এই বৈঠকে ভারতের হয়ে নেতৃত্ব দেবেন ১৪ কোর লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। ভারতের তরফে আশা প্রকাশ করা হয়েছে, এই বৈঠক ইতিবাচক হবে এবং সীমান্তে যে উত্তেজনা তৈরি হয়েছে তার সমাধান সূত্র মিলবে।
মঙ্গলবার এক বিশেষ সাক্ষাত্কারে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে একটা ভালো সংখ্যক চিন সেনা এসেছে এদিকে। সে বিষয়ে  যা করণীয় ছিল, ভারতও করেছে। আসলে দুই দেশের সীমান্ত ঠিক কোনটা সেটা নিয়ে দুই দেশের মধ্যে মত পার্থক্যের কারণেই এই বিভ্রাট। তবে পরিস্থিতি শান্ত করার জন্য  ডোকলামের মতো এখানেও কূটনৈতিক ও সামরিক স্তরে আলোচনা চলছে।’ এই ইঙ্গিত দেবার ২৪ ঘণ্টার মধ্যেই দু’দেশের সেনা কর্তার মধ্যে শনিবারের বৈঠকের খবর পাওয়া গিয়েছে।
মে মাসের ৫ তারিখ থেকে ভারত-চিন সীমান্তে একটু একটু করে উত্তেজনা বাড়তে থাকে। মে মাসের শেষের দিকে দুই দেশের রাষ্ট্রপ্রধানদের তাৎপর্যপূর্ণ ইঙ্গিতের পরেই সীমান্ত বরাবর সেনা মোতায়েন বাড়ানোর শুরু করে ভারত-চিন উভয়েই। এই পরিস্থিতিতে ভারত-চিন সীমান্ত উত্তেজনা মেটাতে আমেরিকার তরফে মধ্যস্থতার প্রস্তাব এলেও তা ফিরিয়ে দেয় দুই দেশ। যদিও মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুজনের মধ্যে চিন নিয়ে বেশ কিছুক্ষণ কথা হয় বলেও জানা গিয়েছে।

Related Articles

Back to top button
Close