fbpx
আন্তর্জাতিকহেডলাইন

সীমান্তে নতুন করে ফের অশান্তি, অস্বস্তিতে চিন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিগত ১০০ দিন ধরে চিন-ভারত এই ফেস অফ চললেও চিন কিন্তু ভারতকে টলাতে পারেনি। আর এখানেই আরও বড় আক্রমণের আশঙ্কায় ভরা মেঘ ঘনীভূত হয়ে লাদাখে আকাশে ঘুরছে। লাদাখে চিনা সেনার অনুপ্রবেশের বারংবারের চেষ্টার সঙ্গে জড়িত ছিল সেদেশের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাজনৈতিক ভবিষ্যৎ। নিজেকে মাও জেদংয়ের সঙ্গে তুলনা করা শি জিনপিংয়ের কাছে এটাই হল সুবর্ণ সুযোগ, তাই তো ভারতের মতো শক্তিশালী প্রতিবেশী দেশের উপর এরকম অতর্কিত হামলা চালানোর পরিকল্পনা করেছিল বেজিং। তবে এই সিদ্ধান্ত যে ব্যাকফায়ার করেছে তা বলাই বাহুল্য। এবং তার জেরে অস্বস্তিতে আছেন জিনপিং।

শি জিনপিংয়ের এই মুখ পোড়ার বিষয়টি উঠে এসেছে এক মার্কিন ম্যাগাজিনের প্রতিবেদনেও। নিউজউইক নামক সেই শীর্ষ স্থানীয় মার্কিন ম্যাগাজিনে বলা হয়েছে যে চিনের এই হামলার বিরুদ্ধে ভারতীয় সেনার তৎপরতা আশা করেনি বেজিং। এবং ভারতের লড়াই করার ক্ষমতার জেরেই চিনের এই অতর্কিত হামলা অপ্রত্যাশিতভাবে ফ্লপ করেছে বলেও মন্তব্য করা হয় মার্কিন প্রতিবেদনটিতে।

প্রতিবেদনটি অনুযায়ী, ‘শি জিনপিংয়ের জন্যে এটি খুবই দুর্ভাগ্যজনক যে ভারতের উপর এই হামলা চালানোর পরিকল্পনাটি নিজে কষেছিলেন শি জিনপিং নিজে। তবে পিএলএ-র এই হামলা অপ্রত্যাশিতভাবে ফ্লপ করেছে। চিনা সেনার এই ব্যর্থতার দাম দিতে হবে। সীমান্তেও এর প্রভাব পড়বে, চিনের রাজনীতিতেও এর প্রভাব পড়বে।’

Related Articles

Back to top button
Close