fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

নিউমোনিয়ায় মৃত্যু, দেশে ভুয়ো খবর রটাচ্ছে চিন, সংঘাতে কাজাখস্তান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পূর্বে জাপান, ভিয়েতনাম দক্ষিণে ভারত, ভুটান পর এবার পশ্চিমে কাজাখস্তানের সঙ্গে সংঘাতে লিপ্ত হল চিন। তবে এটি কোনো সামরিক কিংবা বাণিজ্যিক সংঘাত নয়। কাজাখস্তানের সঙ্গে চিনের এই সংঘাতের নেপথ্যে নিউমোনিয়া।

জানা গিয়েছে সম্প্রতি কাজাখস্তানের বিভিন্ন প্রদেশের মারুন নিউমোনিয়ার প্রকোপ এর মৃত্যু হয়েছে ১৭৭৬ জনের।‌ গত জুন মাসে প্রায় ৬২৮ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে সেদেশের চিনা দূতাবাসের পক্ষ থেকে। শুধুমাত্র চিনা দূতাবাস নয় সম্প্রতি চিনের মর্নিং পোস্ট দৈনিক সংবাদপত্রে এমন খবর প্রকাশিত হওয়ায় যথেষ্টই উদ্বেগ ছড়িয়েছে সেদেশে।‌

যদিও চিনের সংবাদমাধ্যম এবং চিনা দূতাবাসের এই দাবিকে সম্পূর্ণ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে কাজাকিস্তান সরকার। নিউমোনিয়া রয়েছে তবে তা ইনফ্লুয়েঞ্জার মতন তা কখনোই সংক্রামক হয়ে ওঠেন এবং এত মৃত্যু ঘটেনি বলে পাল্টা দাবি করেছে কাজাখাস্তান সরকার। চীনের এই ভিত্তিহীন খবরকে‌ ভুয়ো বলেও দাবি করেছে কাজাখাস্তান।

করোনা মহামারী এখনো বিদায় নেয়নি পৃথিবী থেকে প্রতিদিন মৃত্যু হচ্ছে সারা বিশ্বজুড়ে কয়েক হাজার মানুষের। তবে সত্যি যাই হোক না কেন এবার কাজাখস্তান থেকে নতুন করে যদি সংক্রমণ ছড়ায় তা করোনার আবহে মারাত্মক বিপর্যয় তৈরি করবে বলেই মত বিশেষজ্ঞদের।

অন্যদিকে দক্ষিণ-পূর্ব ফ্রন্টে একাধিক প্রতিবেশীর সঙ্গে ইতিমধ্যে সংঘাতে লিপ্ত হয়ে রয়েছে বেজিং। এবার নিউমোনিয়া ইস্যুকে কেন্দ্র করে পশ্চিমে কাজাখস্তানের সঙ্গে চিনের এই সংঘাত আগামীতে কোন মাত্রা নেয় সেটাই দেখার অপেক্ষায় রয়েছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল।

Related Articles

Back to top button
Close