fbpx
আন্তর্জাতিকএকনজরে আজকের যুগশঙ্খহেডলাইন

চিন, পাকিস্তান, রাশিয়া, একযোগে তালিবানের সঙ্গে দফায় দফায় বৈঠক, কী আলোচনা তাদের?

নিজস্ব প্রতিনিধি: আফগানিস্তানের দখল তালিবান নেওয়ার পরে প্রকাশ্যে তাদের পাশে দাঁড়িয়েছে চিন এবং পাকিস্তান। তাদের পাশে রয়েছে রাশিয়াও। যে বিষয়টি উদ্বেগ বাড়িয়েছে ভারতের। এই পরিস্থিতিতে খবর পাওয়া গিয়েছে তালিবান শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেছেন চিন-পাকিস্তান-রাশিয়ার শীর্ষস্তরের প্রতিনিধিরা। মাত্র চব্বিশ ঘণ্টার মধ্যে বৈঠকগুলি হয়েছে। আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোল্লা মহম্মদ হাসান আখুন্দের সঙ্গেও তিনটি দেশের প্রতিনিধিদের আলোচনা হয়েছে। বুধবার চিনের বিদেশ মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ন জানিয়েছেন, চিনের পাশাপাশি রাশিয়া এবং পাকিস্তান আফগানিস্তানের সমর্থক হিসেবেই চিহ্নিত হচ্ছে। কাবুল তালিবান দখল করার পর কূটনৈতিক স্তরে পরপর এতগুলি বৈঠক আর হয়নি। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র আরও জানিয়েছেন, আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রীর পাশাপাশি প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই, বর্তমান বিদেশমন্ত্রী আমির খান মুতাক্কি ও অর্থমন্ত্রী হেদায়েতুল্লা বদরির সঙ্গেও দেখা করেছেন তাঁদের রাষ্ট্রদূতরা। আলোচনায় বিভিন্ন বিষয় উঠে এসেছে বলে খবর। বিষয়টি নিয়ে

চিনের বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে মানবাধিকার, অর্থনীতি, মানবিকতা ও প্রতিবেশী দেশের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক কী হবে, তা নিয়েই আলোচনা হয়েছে। আর তালিবান নেতৃত্ব সন্ত্রাসবাদ ও মাদক সংক্রান্ত অপরাধের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করেছে। আফগানিস্তানে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার ব্যাপারে তাঁদের কথাবার্তা হয়েছে। আফগানিস্তানের অভ্যন্তরীন ব্যাপারে চিন নাক গলাবে না বলেও কথা দিয়েছে। এই তিনটি দেশের সঙ্গে  তালিবানরা মজবুত সম্পর্ক রাখতে চায় বলে দাবি করেছেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র।

 

Related Articles

Back to top button
Close