fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা আবহেই ভারতে আটকে পড়া নাগরিকদের দেশে ফেরাতে চাইছে চিন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ যত দিন যাচ্ছে ততই উদ্বেগ বাড়ছে লাদাখের ভারত-চিন সীমান্তে। একই ছবি দেখা যাচ্ছে সিকিমে থাকা ভারত-চিন সীমান্তেও। অন্যদিকে ভারতে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এরই মাঝে ভারতে আটকে থাকা নাগরিকদের দেশে ফেরাতে উদ্যোগী হল চিন। যে সমস্ত চিনা নাগরিকরা এদেশে পর্যটন, শিক্ষা বা ব্যবসার জন্য এসে আটকে পড়েছেন, তাঁদের দ্রুত দেশে ফেরানোর লক্ষ্যে বিশেষ বিমান চালাবে চিন। সোমবার এমনই এক বিজ্ঞপ্তি দেখা গিয়েছে দিল্লির চিনা দূতাবাসের ওয়েবসাইটে।

 

 

এই বিজ্ঞপ্তি অনুযায়ী, “বিদেশ মন্ত্রক এবং অন্যান্য মন্ত্রকের সহযোগিতায় চিনের দূতাবাস ও বিভিন্ন কনস্যুলেট ভারতে আটকে পড়া চিনা ব্যবসায়ী, ছাত্র ও পর্যটকদের দেশে ফিরতে সাহায্য করবে। বিশেষ করে যারা এখানে সমস্যায় আছেন, এবং দ্রুত দেশে ফিরতে চান, তাঁরা আবেদন করতে পারেন।”

 

 

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শীঘ্রই নাগরিকদের জন্য বিশেষ বিমানের ব্যবস্থা করবে চিন সরকার। বিমানের ভাড়া বহন করতে হবে নাগরিকদেরই। দেশে ফিরে সবাইকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। যাদের শরীরে করোনার উপসর্গ আছে, তাঁরা দেশে ফিরতে পারবেন না। তবে যদি কেউ রোগের কথা গোপন করে বিমানে ওঠেন, তাহলে তাঁকে জননিরাপত্তা আইনে শাস্তি পেতে হবে।

Related Articles

Back to top button
Close