fbpx
আন্তর্জাতিকহেডলাইন

চলতি মাসে শ্রীলঙ্কা উপকূলে আসতে চলেছে চিনের সামরিক জাহাজ, উদ্বিগ্ন ভারত

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: চলতি মাসেই শ্রীলঙ্কা উপকূলে আসতে চলেছে চিনের সামরিক জাহাজ। দক্ষিণ শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে ১১ থেকে ১৭ আগস্টের মধ্যে জাহাজটি  পৌঁছনোর কথা আছে। ভারত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার জন্যই জাহাজটি পাঠানো হচ্ছে। চিনের সঙ্গে সাম্প্রতিক সীমান্ত সঙ্ঘাতের পরিপ্রেক্ষিতে ভারত পরিস্থিতির ওপর নজর রাখছে বলে খবর মিলেছে সাউথ ব্লক সূত্রে।

এই প্রসঙ্গে শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র নালিন হেরাথ জানান, ভারতের উদ্বেগের বিষয়টি সম্পর্কে অবহিত রয়েছে শ্রীলঙ্কা। কিন্তু এটি একটি ‘রুটিন মহড়া’।

নালিন হেরাথ আরও জানিয়েছেন, ভারত, চি, রাশিয়া, জাপান ইত্যাদি দেশের জাহাজ তাদের জলসীমানায় ঢোকার অনুমতি চাইলে তা অনতিবিলম্বে দিয়ে দেওয়া হয়। শুধু পরমাণু অস্ত্র বহনকারী জাহাজকে আটকানো হয়।

শ্রীলঙ্কা আশ্বাস দিয়ে বলেছে, নিছক পর্যবেক্ষণের উদ্দেশ্যেই চিনের জাহাজটি এ অঞ্চলে আসছে। তবে আশ্বস্ত হতে পারছে না ভারত। ২০১৪ সালে একইভাবে দু’টি চিনা সাবমেরিন হামবানটোটা বন্দরেই এসে পৌঁছেছিল। সে বার শ্রীলঙ্কার অনুমতি নেওয়ার কোনও প্রয়োজনই বোধ করেনি চিন।

ভারতের কাছে উদ্বেগের বিষয়টি শ্রীলঙ্কার তরফে চিনকে সঙ্গে রাখার বাধ্যবাধকতা। দ্বীপরাষ্ট্রটির সরকার হামবানটোটা বন্দরকে ৯৯ বছরের জন্য চিনের এক কোম্পানির হাতে তুলে দিয়েছে। অর্থনৈতিকভাবে বিপর্যস্ত শ্রীলঙ্কার কাছ থেকে ঋণ বাবদ বহু অর্থ বকেয়া রয়েছে চিনের। চিন প্রশ্নে শ্রীলঙ্কার এই বাধ্যবাধকতার দিকটি মাথায় রেখেই সতর্ক ভারত।

Related Articles

Back to top button
Close