fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

চিনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার!

বেজিং ও জেনেভা, (সংবাদ সংস্থা): জরুরি প্রয়োজনে চিনের পরীক্ষামূলক করোনা ভ্যাকসিন ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সম্মতি দিয়েছে বলে জানিয়েছেন চিনের ন্যাশনাল হেলথ কমিশনের (এনএইচসি) প্রধান ঝেং ঝংওয়ে। শুক্রবার তিনি বলেন, গত জুনের শেষ দিকে করোনাভাইরাসের ভ্যাকসিন জরুরি প্রয়োজনে ব্যবহারের একটি পরীক্ষামূলক পরিকল্পনা অনুমোদন করেছিল চিনের মন্ত্রিসভা। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিন সংশ্লিষ্ট প্রতিনিধিকে বিষয়টি জানানো হয়। সম্প্রতি তাদের কাছ থেকে এ বিষয়ে সমর্থন পাওয়া গেছে।

এদিকে, সংবাদ ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহকারি মহাপরিচালক মারি এনজেলা সিম জানিয়েছেন, যেকোনও স্বাস্থ্য বিষয়ক পণ্য জরুরি ব্যবহারের জন্য সব দেশের জাতীয় নিয়মাবলি ও আইন রয়েছে। চিনসহ অনেক দেশই এটি ব্যবহার করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জরুরি ব্যবহার্য পণ্যের তালিকা রয়েছে এবং চিকিৎসার জন্য কয়েকটি পণ্যের অনুমোদন দেওয়া হয়েছে। এদিকে, মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, গত জুলাই থেকে সরকারের অনুমতি সাপেক্ষে জরুরি ব্যবহার কর্মসূচির আওতায় মানবদেহে ভ্যাকসিন প্রয়োগ করছে চিন। তবে এসব ভ্যাকসিনের সুরক্ষা ও কার্যকারিতা এখনও পুরোপুরি প্রমাণিত হয়নি। এবং বিশেষজ্ঞ এবং ভ্যাকসিন প্রস্তুতকারকেরা ক্লিনিক্যাল ট্রায়ালে নিরাপদ প্রমাণিত হওয়ার আগেই করোনা ভ্যাকসিন অনুমোদনের বিষয়ে সতর্ক করেছেন।

আরও পড়ুন:অধিবেশন চলাকালীন বান্ধবীর সঙ্গে রতি ক্রিয়ায় মত্ত সাংসদ! দিতে হল ইস্তফা

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে জানা যাচ্ছে, বর্তমানে বিশ্বজুড়ে অন্তত ৩৮টি সম্ভাব্য করোনা ভ্যাকসিনের পরীক্ষা চলছে। এর মধ্যে চিনের রয়েছে ১১টি ভ্যাকসিন। সেগুলির মধ্যে আবার তিনটি তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে পৌঁছে গেছে। আর চিনে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য যে ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়েছে সেটি তৈরি করেছে চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ কর্পোরেশন বা সিনোফার্ম। আগামী বছরের শুরুতেই তাদের ভ্যাকসিন বাজারে আসবে বলে জানিয়েছে সংস্থাটি।

Related Articles

Back to top button
Close