fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

অতিরিক্ত হস্তমৈথুন ও রাত জেগে স্মার্ট ফোন, যুদ্ধের জন্য আনফিট PLA: Report

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে যখন উত্তেজনার পারদ চড়ছে ভারত চীন দেশের মধ্যে। সেই মুহূর্তে দু দেশের সেনাবাহিনী নিজেদের পজিশন বজায় রাখতে যুদ্ধংদেহী মনোভাব প্রকাশ করে চলেছে বিগত কয়েক মাস ধরে। এমন অবস্থায়

চিনা সেনাবাহিনীর মধ্যে থেকে প্রকাশিত একটি রিপোর্টে ছড়ালো চাঞ্চল্য। সে রিপোর্টে বলা হয়েছে মোট চিনা সেনার কুড়ি শতাংশ যুদ্ধের জন্য শারীরিকভাবে যথোপযুক্ত নয়।‌ চলতি কথায় যাকে বলা হয় আনফিট। সেনায় ভর্তি হতে গেলে যে ধরনের শারীরিক সক্ষমতা প্রয়োজন হয় সে গাইডলাইন অনুযায়ী অনেকেই মাপকাঠিতে শারীরিকভাবে দুর্বল প্রমাণিত হয়েছেন। যার অন্যতম কারণ হিসেবে প্রকাশিত রিপোর্টটিতে দেখানো হয়েছে অতিরিক্ত হস্তমৈথুন ও স্মার্টফোন নিয়ে রাত জাগার অভ্যাসকে দায়ী করা হয়েছে। চিনের সৈন্যরা বেশিরভাগই কম বয়সী যুবক। ‌ তাই তাদের মধ্যে এই প্রবণতা ভীষণ ভাবে লক্ষণীয়।

আর এই অভ্যাস দিনের পর দিন চলে আসায় শারীরিক নিয়ম শৃংখলার ব্যাঘাত ঘটছেই পাশাপাশি শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ছে চিনের একটা বড় অংশের সেনারা। যা মাথাব্যথা ধরিয়েছে বর্তমানে জিংপিং প্রশাসনের।

যদিও বর্তমানে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য অবসাদগ্রস্ত ও হস্তমৈথুনে আসক্ত সেনাদের স্বাভাবিক ও স্বাস্থ্যবান করে তুলতে বিশেষ কিছু প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে সেনাবাহিনীর পক্ষ থেকে। যাতে দ্রুত তারা এই অভ্যাস পরিত্যাগ করতে পারে।

প্রসঙ্গত উল্লেখ্য এই প্রথম নয়, এর আগে বৃটেনের একটি আন্তর্জাতিক উল্লেখযোগ্য সংবাদমাধ্যমে চিনা সেনাদের দুর্বলতা নিয়ে প্রকাশিত একটি রিপোর্টে এই কারণগুলিক দর্শানো হয়েছিল।

 

Related Articles

Back to top button
Close