fbpx
আন্তর্জাতিকহেডলাইন

যুদ্ধ আসন্ন? সৈনিকদের স্ত্রী-প্রেমিকাদের ‘বিদায়’ চিঠি লেখার নির্দেশ বেজিংয়ের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  পুরনো ইংরেজি সাহিত্যের কথাা মনে করিয়ে দিল  চিন। ইংরেজি কবিতা ‘লেটার অফ সোলজার’ এবার বাস্তবায়িত করার নির্দেশ জিংপিং প্রশাসনের। যুদ্ধ আসন্ন, তাই নিজেদের স্ত্রী ও প্রেমিকাদের বিদায় জানাতে চিঠি লেখার নির্দেশ দিয়েছে চিনের পিপলস লিবারেশন আর্মি বা পিএলএ। সম্প্রতি এমনটাই জানিয়েছে তাইওয়ানস্থিত আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংবাদ সূত্রে খবর, তাইওয়ানের বিরুদ্ধে দক্ষিণ চিন সাগরে যুদ্ধের সম্ভাবনা ক্রমেই বাড়ছে চিনের। এমন পরিস্থিতি যদি আগামীকাল যুদ্ধ ঘোষণা হয় তাই দ্রুত চিনা সৈনিকের পরিবারকে ও প্রেমিকাদের  চিঠিলেখার নির্দেশ দেওয়া হয়েছে সেনা ও সরকারের পক্ষ থেকে।

সম্প্রতি দক্ষিণ চিন সাগরে উত্তেজনা বাড়ায় এবং তাইওয়ান সমস্যা ব্যাপকহারে মাথাচাড়া দিয়ে ওঠায় চিনের পূর্বাংশের যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানা গিয়েছে। এমন অবস্থায় পি এল এর পক্ষ থেকে একটি ভিডিও প্রকাশ করা হয়। যেখানে মাতৃভূমির প্রতি ভালোবাসা নাগরিকদের অভয় বাণী প্রদানের পাশাপাশি চিনের সৈন্যরা পুনরায় যুদ্ধে জয়ী হয়ে দেশে ফিরে আসবেন এমনটাই তুলে ধরা হয়েছে ওই ভিডিওতে। ভিডিওটি সম্পূর্ণই জাতীয়তাবাদের মোড়কে মোড়া গৌরব গাঁথাই দেখানো হয়েছে।

চিনে করোনাভাইরাস মহামারী জেরে একদিকে যখন বিপর্যস্ত জনজীবন তখন প্রতিবেশী তাইওয়ানের দিকে নজর পড়েছে বেজিংয়ের। চিনা বিমান বাহিনীর বোমারু বিমান নৌসেনার যুদ্ধজাহাজ সহজ বিরাট নৌবহর ইতিমধ্যেই তাইওয়ান সীমান্তের আশেপাশে দেখা গিয়েছে। যা চিন তাইওয়ান নতুন মাত্রা দিয়েছে বলে কূটনৈতিক সূত্রের খবর।‌ একাধিকবার তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করার অভিযোগ উঠেছে চিনের বিরুদ্ধে। ওদিকে তাইওয়ান এর সমর্থনে মার্কিন নৌ-বহর নিজেদের অবস্থান শক্ত করার ওই অঞ্চলের পরিস্থিতি যতই জটিল হয়ে উঠেছে। এবং যার সম্পূর্ণটাই চিনের স্বার্থের পরিপন্থী।

অতিমারী জেরে বিপর্যস্ত জনজীবন চিনের বিস্তীর্ণ এলাকায় বন্যা কবলিত। আর্থিক অবস্থার বেহাল। এই সমস্ত কিছুর থেকেই চীনের মানুষের নজর ঘোরাতেই তাইওয়ানের সঙ্গে সংঘাতে লিপ্ত হওয়ার পথে এগোচ্ছে বেজিং। শি জিনপিং প্রশাসনের পক্ষ থেকে সৈনিকদের এমন নির্দেশ সিঁদুরে মেঘ দেখছে বিশেষজ্ঞ মহল।

Related Articles

Back to top button
Close