fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

সংঘাতের আবহে লাদাখ সীমান্তে ভারতীয় সেনার হাতে আটক চিনা সৈনিক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে ভারত-চিনের উত্তেজনার মাঝেই নয়া কাণ্ড ঘটল। জানা গিয়েছে, পূর্ব লাদাখে এক চিনা সৈনিককে আটক করল ভারতীয় সেনা। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকায় দিগভ্রান্ত হয়ে পড়েন চিনা সৈনিক, এমনটাই সেনা সূত্রে খবর। ওই চিনা সৈনিককে শীঘ্রই পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছে ভারতীয় সেনা।

এ প্রসঙ্গে এক বিবৃতিতে ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, ”ওয়াং ইয়া লং নামে এক পিএলএ সৈনিককে আটক করা হয়েছে। পূর্ব লাদাখের দেমচক সেক্টর থেকে আটক করা হয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকায় তিনি পথভ্রষ্ট হন”।
সেনার তরফে আরও জানানো হয়েছে, ”নিখোঁজ সৈনিকের হদিশ হওয়া প্রসঙ্গে পিএলএ থেকে বার্তা এসেছে। প্রোটোকল অনুযায়ীই, সব নিয়ম মেনেই চুশুল-মলডো পয়েন্টে চিনা আধিকারিকদের হাতে তাঁকে ফেরানো হবে”।

এক ভারতীয় সৈনিক জানিয়েছেন, চিনা সৈনিককে অক্সিজেন দেওয়া হয়েছে। পাশাপাশি খাবার, গরম পোশাক দেওয়া হয়েছে তাঁকে। উল্লেখ্য, মে মাসের শুরু থেকে তেতে রয়েছে ভারত-চিন সীমান্ত। একাধিক বৈঠকের পরও রফা মেলেনি। কূটনৈতিক স্তরে আলোচনার মধ্য়েই গত ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে মৃত্য়ু হয়েছে ২০ জন ভারতীয় জওয়ানের। চিনের পক্ষেও ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে মোদী সরকার। যদিও সে বিষয়ে সরাসরি কোনও তথ্য় দেয়নি বেজিং। এরপর গত ২৯ অগাস্টের পর আবারও নতুন করে উত্তেজনা ছড়ায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখায়। ৪৫ বছর পর সীমান্তে গুলি চালানোর খবর আসে।

Related Articles

Back to top button
Close