fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

রাশিয়ার ইন্ধনেই আফগানিস্তানে মার্কিন সেনা হত্যা করছে তালিবান: CIA

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: রাশিয়ার ইন্ধনে মার্কিন বাহিনী এবং তাদের সহযোগী সেনা সদস্যরা আফগানিস্তানে তালিবানদের হামলায় মারা যাচ্ছে বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা রিপোর্টে উঠে এসেছে। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, আফগানিস্তানে উগ্রপন্থী সংগঠন তালিবানকে মোটা অঙ্কের আর্থিক সহায়তার বিনিময়ে মার্কিন সেনা এবং তাদের মিত্রবাহিনীর সদস্যদের হত্যা করাচ্ছে রুশ সেনাবাহিনী। এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া যায় তা নিয়ে চিন্তা করছেন।

নিউইয়র্ক টাইমস আরও জানিয়েছে, যুক্তরাষ্ট্র কয়েক মাস আগে নিশ্চিত হয়েছে যে, গত বছর ইউরোপে সফল কয়েকটি হত্যা চেষ্টার ঘটনায় জড়িতদের রুশ গোয়েন্দা ইউনিট থেকে পুরষ্কৃত করা হয়েছিলো। একইসঙ্গে,গোয়েন্দা প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘২০১৯ সালে আফগানিস্তানে সন্ত্রাসী হামলায় ২০ মার্কিন সেনা হত্যার ঘটনাটি এখনও রহস্যাবৃত। কারা ওই হামলা করেছে- এ বিষয়টি এখন পর্যন্ত নিশ্চিত হতে পারেনি যুক্তরাষ্ট্র।’

উল্লেখ্য, চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি তালিবানদের সঙ্গে সেনা প্রত্যাহরের চুক্তি করে যুক্তরাষ্ট্র। প্রায় ২০ বছর যুদ্ধের পর আফগানিস্তান থেকে সরে আসছে মার্কিন বাহিনী। এদিকে, আফগান যুদ্ধে মার্কিন সহযোগী হিসেবে পরিচিত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও সংসদে এক বক্তৃতায় বলেছেন, “আফগানিস্তানে মার্কিন বাহিনী পরাজিত হয়েছে।” তবে, মার্কিন বাহিনী হত্যায় রাশিয়ার জড়িত থাকার অভিযোগ কতটা “তালিবান ও মার্কিন সরকারের মধ্যে শান্তি চুক্তি’কে প্রভাবিত করে, সে দিকেই তাকিয়ে আন্তর্জাতিক মহল।

Related Articles

Back to top button
Close