fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

২২ কোটি টাকা ব্যয়ে রাজ্যের সমস্ত কৃষক এবং মৎস্যজীবীদের পুজোর আগেই অগ্রিম পেনশন, ঘোষণা মুখ্যমন্ত্রীর

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: রাজ্যের সরকারি কর্মচারী থেকে পুলিশ এমনকি সাংবাদিকদেরও পুজো বোনাসের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার ফের রাজ্যের কৃষক ও মৎস্যজীবীদের জন্য পুজোর আগে অক্টোবরে অগ্রিম ২০০০ টাকা করে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।  নবান্ন সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর সবুজ সঙ্কেত পেয়ে এই প্রকল্পে কাজ শুরু করেছে অর্থ দফতরও।

জানা গিয়েছে, এর ফলে এতে ৮৭৯১১ জন কৃষক এবং ২০৩২১ জন মৎস্যজীবী উপকৃত হবেন বলে জানা গিয়েছে। তবে এই প্রকল্প খাতে রাজ্যের ২২ কোটি টাকা ব্যয় হবে। ইতিমধ্যেই কৃষক ও মৎস্যজীবীদের জন্য এই টাকা বরাদ্দ করে দেওয়া হয়েছে। রাজ্য সম্প্রতি কেন্দ্রের কাছে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা জিএসটি দাবি করলেও সম্প্রতি পেয়েছে মাত্র ৪১৭ কোটি টাকা। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ভারতে জেহাদিদের এপিসেন্টার কেরল! বিস্ফোরক অভিযোগ ভিএইচপির

তবে যেখানে খোদ মুখ্যমন্ত্রী বারবার রাজ্যের কোষাগারে বিপুল ঘাটতির কথা বলেন, রাজস্ব ঘাটতির কথাও বলেন, সেখানে কৃষক-মৎস্যজীবীদের এই বিপুল পরিমাণ সাহায্য কি ভাবে সম্ভব?  নবান্ন সূত্রের দাবি, মানবিক কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি বছরে অনাবৃষ্টি থেকে অতিবৃষ্টির কারণে বিপুল ক্ষতি হয়েছে কৃষক-মৎস্যজীবীদের। পুজোর দিনগুলিতে তাদের মুখে একটু হাসি ফোটাতেই সরকারের এই প্রচেষ্টা।

যদিও বিজেপির দাবি,  একুশের বিধানসভা নির্বাচনের আগে ভোটব্যাঙ্ক অক্ষুণ্ণ রাখতেই পরিকল্পিত ভাবে এই অগ্রিম ঘোষণা।

 

 

 

Related Articles

Back to top button
Close