fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

ছটপুজোর শুভেচ্ছা জানিয়ে জোট বেঁধে গঙ্গায় না যাওয়ার জন্য ভিডিও মারফত আবেদন মুখ্যমন্ত্রীর

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: দীর্ঘদিন লকডাউনে বন্দি মানুষকে কোনও উৎসব পালনে বারণ করতে নারাজ মুখ্যমন্ত্রী। তবে উৎসব পালন যাতে সংক্রমণ বৃদ্ধির কারণ না হয় তার জন্য ফের ভিডিও বার্তার মাধ্যমে রাজ্যবাসীকে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা বার্তার সঙ্গে ভিডিও মারফত তিনি আবেদন জানিয়েছেন, ছট পালন করুন কিন্তু আদালত অবমাননা করবেন না। একই সঙ্গে জটলা করে গঙ্গা বা কোনও জলাশয়ের ধারে না যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

প্রসঙ্গত দুর্গাপুজো বা কালীপুজোয় হাইকোর্টের নির্দেশ মতো ভিড় আটকানো সম্ভব হলেও ছট পূজার ক্ষেত্রে পুজো পদ্ধতির কারণে ভিড় বেড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। আর প্রত্যেক বছরই রবীন্দ্র সরোবরে ছট পুজো সামলাতে হিমশিম খেতে রাজ্য প্রশাসনকে। তবে চলতি বছরে রবীন্দ্র সরোবরে ছট পুজো না করার জন্য সুপ্রিম কোর্টের নির্দেশ থাকায় কলকাতা ও শহরতলিতে প্রায় দেড় হাজার জলাশয়ে ছট পুজোর জন্য ব্যবস্থা করা হয়েছে। যার মধ্যে রয়েছে অনেকগুলো কৃত্রিম জলাশয়ও। সব মিলিয়ে প্রথমবার শহর কলকাতা ছট পুজোর বিকেন্দ্রীকরণ করতে চলেছে রাজ্য প্রশাসন। তাই ওই সমস্ত জলাশয়ে জটলা না করে ছট পুজো করার আবেদন জানান তিনি। একইসঙ্গে বাজির উপর নিষেধাজ্ঞা রয়েছে, সে বিষয়টিও আরও একবার মনে করিয়ে দিলেন তিনি।

আরও পড়ুন: বড়সড় ধাক্কা, ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের ১০ বছরের সাজা ঘোষণা পাক আদালতের

হাইকোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চের স্পষ্ট নির্দেশ ছিল, প্রত্যেক পরিবার থেকে দুজনের বেশি জলাশয় যাওয়া যাবে না। ঢাক বা ছোট বাদ্যযন্ত্র ছাড়া বিদ্যুৎ চালিত ডিজে বাজনা বোঝানো যাবেনা। করা যাবে না শোভাযাত্রাও। খোলা যানবাহনে চেপে জলাশয়ে আসতে হবে। পুজোয় অংশগ্রহণকারীরা সবাই জলাশয় যেতে পারবেন না। হাইকোর্টের এই নির্দেশের পুনর্বিবেচনার আর্জি নিয়ে এদিন হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য সরকার। তবে ছট পূজার জন্য আর বেশী সময় বাকি না থাকায় এখন পর্যন্ত পাওয়া নির্দেশেই ছট পূজা পালন হতে চলেছে বলে মনে করছেন অনেকেই। সেই কারণেই রাজ্যবাসীকে বিশেষ সতর্কবাণী জানিয়ে ভিডিও বার্তা পোস্ট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles

Back to top button
Close