fbpx
কলকাতাহেডলাইন

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসেও কেন্দ্রের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তুলে খোঁচা মুখ্যমন্ত্রীর

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: অনেকটা রাজ্যপালের মতই দিনভিত্তিক বিরোধী দল তথা কেন্দ্রকে আক্রমণ শুরু করলেন মুখ্যমন্ত্রী। এর আগে বিদ্যাসাগরের জন্মদিবসে শ্রদ্ধা জানিয়েও যেমন মূর্তি ভাঙার ঘটনা মনে করিয়ে বিজেপিকে বিঁধেছিলেন মুখ্যমন্ত্রী।

 

আর এবার ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসকেও হাতিয়ার করে কেন্দ্রকে আক্রমণ করতে পিছপা হলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র যে বিন্দুমাত্র তথ্য জানার অধিকার আইন মানছে না, তা সোমবার সকালের ট্যুইটেই স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

এদিন সকালে মুখ্যমন্ত্রী ট্যুইট করেন, ‘এটা রীতিমত উদ্বেগজনক যে ভারত সরকার সাম্প্রতিককালে সংসদের অধিবেশনে তথ্য নিয়ে কী করেছে। অধিকাংশ উত্তরেই জানিয়ে দেওয়া হয়েছে, ওই সম্পর্কিত কোনও তথ্য নেই। দেশের প্রত্যেক নাগরিকের তথ্য জানার অধিকার আছে। সরকার জনগনের কাছে জবাবদিহি করতে দায়িত্ববদ্ধ।’ কেন্দ্রের এই ধরনের আচরণ যে তাদের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তুলে দেয়, তা এই ট্যুইটে পরিষ্কার ইঙ্গিত দিয়েছেন।

প্রসঙ্গত, ২০১৫ সালে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনের সিদ্ধান্ত অনুযায়ী প্রত্যেক বছর ২৮ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে দিনটিকে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস হিসাবে পালন করা হয়। সারা বিশ্বের মত ভারতেও তথ্য জানার অধিকার আইন চালু রয়েছে। কিন্তু লোকসভা সাম্প্রতিক অধিবেশনে পরিযায়ী শ্রমিকদের সংখ্যা বা ট্রেন সফরে মৃত শ্রমিক, অর্থনীতি সংক্রান্ত নানা বিষয়েও তথ্য পেশ করতে পারেনি কেন্দ্রীয় সরকার।

 

উলটে তৃণমূলের ৮ সাংসদকে সাসপেন্ড করে দেওয়া হয়েছে। সেই কারণেই কেন্দ্রীয় সরকারের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তুলে এবার কেন্দ্রীয় সরকারকেই ট্যুইট বিদ্ধ করলেন মুখ্যমন্ত্রী।

Related Articles

Back to top button
Close