fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

বাংলায় ডাক্তারি পড়ার আসন বেড়ে ৪০০০, জানালেন মুখ্যমন্ত্রী

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: রাজ্যে বিপুল পরিমাণে বাড়ছে কোভিড সংক্রমণ। সম্প্রতি রাজ্যে ২৪৭৫ জন নার্স নিয়োগ করেছে রাজ্য সরকার। এবার মঙ্গলবার দুপুরে ট্যুইট করে ডাক্তারি পড়ুয়াদের জন্য সুখবর ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

 

তিনি জানান, পুরুলিয়া মেডিক্যাল কলেজ এবং দুর্গাপুরের বেসরকারি গৌরী দেবী মেডিক্যাল কলেজে আসন বৃদ্ধি করে রাজ্যে ডাক্তারি পড়ুয়াদের মোট আসন ৪০০০ করা হল। এর ফলে করোনা আবহে পশ্চিমবঙ্গে স্বাস্থ্য পরিষেবার সঙ্কট অনেকটাই মিটবে।

মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন,  পুরুলিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০০ আসন নতুন করে শুরু হচ্ছে। প্রসঙ্গত, এবারই প্রথম পুরুলিয়া মেডিক্যাল কলেজে এমবিবিএস পড়ানো শুরু হচ্ছে। তা ছাড়া পশ্চিম বর্ধমানের দুর্গাপুরের বেসরকারি গৌরী দেবী মেডিক্যাল কলেজে ১৫০টি আসন বৃদ্ধি করা হয়েছে। একই সঙ্গে এখনই না হলেও পুজোর পরে কলকাতা মেডিক্যাল কলেজে ৩০০ বেড বাড়ানো হতে পারে বলে সূত্রের খবর।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুযায়ী, জনসংখ্যার অনুপাতে যত চিকিত্‍সক থাকা উচিত, মহামারীর সময়ে দেশে সেই অনুপাতে চিকিত্‍সক এমনিতেই অপ্রতুল।  এই সমস্যা রয়েছে পশ্চিমবঙ্গেও। উল্লেখ্য, কিছুদিন আগেই রাজ্যের স্বাস্থ্যক্ষেত্র আরও শক্তিশালী করার স্বার্থে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোভিড হাসপাতালগুলিতে আরও নার্স নিযুক্ত করার নির্দেশ দেন।  আর এদিন এই করোনা পরিস্থিতিতে এমবিবিএস পড়ুয়াদের আরও আসন বাড়ায় নতুন করে আশা জাগল চিকিৎসক মহলে।

Related Articles

Back to top button
Close