fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

কৃষি আইন প্রত্যাহার না করলে দেশ জুড়ে আন্দোলনে নামবে তৃণমূল’, কেন্দ্রকে টুইট করে হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি কলকাতা: নয়াকৃষি আইন লাগু করার পর দেশজুড়ে কৃষক আন্দোলনে স্বাভাবিকভাবেই কিছুটা চাপে কেন্দ্রীয় সরকার। আর এই সুযোগে ঘোলা জলে মাছ ধরতে নেমে পড়েছে বিরোধী দলগুলি। কেন্দ্রের এই নয়া কৃষি আইন নিয়ে আগেই প্রশ্ন তুলে প্রত্যাহার করার আর্জি জানিয়ে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কোন ব্যবস্থা না হওয়ায় এবার বৃহস্পতিবার দুপুরে দিল্লিতে কৃষক-কেন্দ্রীয় সরকার বৈঠক চলাকালীন টুইট করে দেশজুড়ে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী।
 অত্যাবশকীয় পণ্য আইন নিয়ে শুক্রবার দলের বৈঠক করে তারপরেই এই নিয়ে রূপরেখা চূড়ান্ত করা হবে বলে জানা গিয়েছে।
এদিন টুইটারে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, “আমি কৃষি আন্দোলন নিয়ে খুবই উদ্বিগ্ন। কেন্দ্রীয় সরকার এখনই নয়া কৃষি আইন প্রত্যাহার করুক। অন্যথায় দেশের বিভিন্ন প্রান্তে আমরা আন্দোলনে নামব।” উল্লেখ্য, এই বিলের পালটা আইন নিয়ে আলোচনা চেয়ে বিধানসভায় বিশেষ অধিবেশন ডাকার প্রস্তাব দিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠিও দিয়েছে বাংলার দুই বিরোধী দল-বামফ্রন্ট ও কংগ্রেস।
প্রসঙ্গত, বিরোধীদের প্রবল আপত্তি থাকা সত্বেও চলতি বছরে সংসদের বাদল অধিবেশনে তিনটি কৃষি বিল পাশ করায় কেন্দ্রীয় সরকার। চাষিদের স্বার্থেই নয়া আইন কার্যকর করা হয়েছে বলে কেন্দ্রীয় সরকার দাবি করলেও কৃষকদের নিজে ফসল বিক্রি করার অধিকার কেড়ে নিতেই এই বিল আনা হয়েছে বলে দাবি কৃষক সমাজের মানুষজনের। সেই আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনে নেমেছে কৃষকরা। তাঁদের পাশে দাঁড়িয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীও। আর এবার কেন্দ্রীয় সরকার কথা না শুনলে চূড়ান্ত আন্দোলনে নামার হুঁশিয়ারি দিলেন তিনি।

Related Articles

Back to top button
Close