fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

কো–মর্বিডিটি রোগীরাই আগে পাবে ভ্যাকসিন, জানালো পুর কর্তৃপক্ষ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন বাংলায় বিনামূল্যেই দেওয়া হবে করোনার ভ্যাকসিন। এবার কলকাতা পুরসভা জানালো শহরে যে সমস্ত মানুষের কো –মর্বিডিটি বা আনুষঙ্গিক রোগ রয়েছে তাঁরাই আগে ভ্যাকসিন পাবেন। তাও বিনামুল্যে। এরপরেই অগ্রাধিকার পাবে শিশুরা।
বিদেশের পাশাপাশি ভারতেও সেরাম ইন্সটিটিউটের হাত ধরে তৈরি হচ্ছে ভ্যাকসিন। আশা করা হচ্ছে চলতি বছরের শেষ দিকেই বাজারে চলে আসবে এই ভ্যাকসিন। একই সঙ্গে এটাও জানা গিয়েছে একবার ভ্যাকসিন নিলেই হবে না, এক এক জনের দেহে ৩ থেকে ৪ বার ভ্যাকসিনের ডোজ দিতে হবে। তবে রাজ্যে ৪ বারই বিনামুল্যে ভ্যাকসিন দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।
এদিকে ইতিমধ্যেই কলকাতা পুরসভার আওতাধীন সমস্ত এলাকাজুড়ে পুরসভার স্বাস্থ্য দফতরের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে সার্ভে করছেন। এই সার্ভেতে দেখা হচ্ছে কলকাতায় কতজন মানুষের কো –মর্বিডিটি আছে। অর্থাৎ কত জন সুগার, প্রেসার, কিডনি, ফুসফুস, সহ নানাবিধ রোগে যাঁরা রোগে ভুগছেন, তাঁদের তালিকা আগে থেকে তৈরি করে রাখা হচ্ছে। ইতিমধ্যে চার লক্ষ মানুষের নাম নথিভুক্ত হয়েছে এই সার্ভেতে। তার মধ্যে এক মিলিয়ন মানুষের মধ্যে কো–মর্বিডিটি পাওয়া গিয়েছে। পরবর্তীকালে এদের যদি করোনা হয়, তাহলে আগের থেকেই পুরসভা জেনে যাচ্ছে তাদের কি কো মর্বিডিটি আছে, সেই অনুযায়ী টেলিমেডিসিন দিতে সুবিধা হবে। এছাড়াও রোগী দ্রুত সঠিক চিকিৎসা পাবেন। ভ্যাকসিন দেওয়া শুরু হলেই এনাদেরই সবার আগে তা দেওয়া হবে। তারপর ধাপে ধাপে সবাই পাবেন।
প্রসঙ্গত, রাজ্যে করোনা আক্রান্তের নিরিখে প্রথম থেকেই শীর্ষে রয়েছে কলকাতা। এখানে কোভিডে আক্রান্ত মানুষের সংখ্যা এখন প্রায় ৫০ হাজার ছুঁইছুঁই করছে। পাশাপাশি মৃত্যুর সংখ্যাও দেড় হাজার ছুঁইছুঁই করছে।

Related Articles

Back to top button
Close