fbpx
দেশহেডলাইন

দেশীয় প্রযুক্তিতে তৈরি কো-ভ্যাকসিনকে জরুরি ভিত্তিতে মান্যতা দিল ১৩টি দেশ

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ দেশীয় প্রযুক্তিতে তৈরি কো-ভ্যাকসিনের এবার মান্যতা দিল ১৩টি দেশ। ফলে এবারে ভারতীয়দের বিদেশে যাওয়ার বাধা কাটল বলেই ধরে নেওয়া যেতে পারে। এত দিন ধরে কোভ্যাকসিনকে মান্যতা দেওয়ার জন্য দীর্ঘ লড়াই চালিয়ে এসেছে কেন্দ্র। টিকা রফতানিতেও আর কোনও সমস্যা থাকল না। শুক্রবারই লোকসভায় কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী এখনও অবধি বিশ্বের ১৩টি দেশে জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেয়েছে কোভ্যাক্সিন টিকা। দেশে ছোটদের টিকাকরণ নিয়েও বেশ কিছু নতুন তথ্য জানান তিনি।কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন, গত বছর ২৪ ডিসেম্বর ভারতের নিয়ামক সংস্থা ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া কোভ্যাক্সিনকে ১২ থেকে ১৮ বছর বয়সীদের উপর প্রয়োগের জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন দেয়। এরপরই করোনা টিকা নিয়ে তৈরি ওয়ার্কিং গ্রুপ এনটিএজিআই-র তরফে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের উপর এই টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগের পরামর্শ দেওয়া হয়।

কোভিড-১৯ ওয়ার্কি গ্রুপ ও স্ট্যান্ডিং টেকনিক্যাল সাবকমিটি অব ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপের পরামর্শ অনুযায়ীই ভারত সরকারের তরফে ৩ জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি মাস অবধি কোভ্যাকসিন বিশ্বের ১৩টি দেশে জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।”

ভারত বায়োটেক আগেই দাবি করেছিল, তাদের তৈরি টিকা কোভ্যাকসিন এখন শিশু থেকে বৃদ্ধ, সকলের জন্য উপযুক্ত। ছাড়পত্র পাওয়ার জন্য তাদের টিকার মানোন্নয়নের যাবতীয় কাজ তারা সেরে ফেলেছে।

 

 

 

 

Related Articles

Back to top button
Close