fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

নজিরবিহীন সিদ্ধান্ত ঋষি বঙ্কিম কলেজের, মাত্র ১ টাকায় কলেজে ভর্তি

শ‍্যাম বিশ্বাস, উত্তর ২৪ পরগনা: নজিরবিহীন সিদ্ধান্ত নিল নৈহাটির ঋষি বঙ্কিম কলেজ। ছাত্র–ছাত্রীদের জন্য মাত্র ১ টাকা অ্যাডমিশন ফি ধার্য করল তাঁরা। এই মহামারীর সময় মানুষের হাতে যখন পর্যাপ্ত পরিমাণে অর্থ নেই, কাজ হারিয়েছে বহু মানুষ। অর্থ অভাব সাধারণ মানুষের ঘরে উঁকি দিচ্ছে। ঠিক তখনই  ছাত্র–ছাত্রীদের পড়াশোনা যাতে অর্থের অভাবে কোনওভাবেই বিঘ্নিত না হয়, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে জানা গিয়েছে, অ্যাডমিশন ফি বাবদ যে অর্থ আসার কথা ছিল তা এবার স্বাভাবিকভাবেই আসবেনা। এই ফাঁক পূরণ করবে কলেজের রিজার্ভ ফান্ড। জমানো অর্থ দিয়েই এক বছরের আর্থিক বিষয় সামলানো হবে।

[আরও পড়ুন-বিজেপি নেতার গাড়িতে বোমা হামলার ঘটনায় গ্রেফতার ৩]

ঋষি বঙ্কিম কলেজে গতবছর সর্বনিম্ন ৩,৩৩৫ টাকা থেকে সর্বোচ্চ ১১ হাজার ৩৩০ টাকা ফি নেওয়া হয়েছিল। আর এই অ্যাডমিশন ফি ঠিক হয় পড়ুয়াদের বিষয় নির্বাচনের ওপর ভিত্তি করে। তবে এবার সবক্ষেত্রেই এবার নেওয়া হবে ১ টাকা করে। অর্থাৎ ফর্মের জন্য ৬০ টাকা এবং ১ টাকা অ্যাডমিশন ফি দিয়েই ভর্তি হতে পারবেন ছাত্রছাত্রীরা। এদিকে, কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে খুশি পড়ুয়ারাও। শিক্ষামহলও এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে। করোনার এই ভয়ানক সময়ে ছাত্র–ছাত্রীদের স্বার্থ রক্ষার্থে একটি কলেজের এই ধরনের উদ্যোগ উদাহরণ হয়ে থাকবে বলেই মনে করছেন অধিকাংশ শিক্ষাবিদের।‌

 

Related Articles

Back to top button
Close